চলতি ২০১৭-১৮ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি নিয়ে বিশ্ব ব্যাংকের দেওয়া পূর্বাভাস আমলে নেননি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

September 28, 2017 at 2:37:18 PM |

চলতি ২০১৭-১৮ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি নিয়ে বিশ্ব ব্যাংকের দেওয়া পূর্বাভাস আমলে নেননি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি। তিনি বলেন, এটা প্রত্যেক বছরই তারা করে, প্রত্যেক বছরই আমি একই মার্ক দেই, এবারও তাই দিচ্ছি। তাদের স্টেটমেন্টস আর ওলয়েজ লোয়ার দেন হোয়াট হ্যাপেন্স। এটা জাস্টিফাইড... এ জন্য যে তারা নিজেদের সূত্রে এসব খবর দেয়। বুধবার বিকেলে সচিবালযে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। চলতি অর্থবছরের জিডিপির প্রবৃদ্ধি ৭ দশমিক ৪ শতাংশ নির্ধারণ করা হয়েছে। তবে এ প্রবৃদ্ধি সর্বোচ্চ ৬ দশমিক ৪ শতাংশ হতে পারে বলে বুধবার পূর্বাভাস দিয়েছে বিশ্ব ব্যাংক।

বিশ্বব্যাংকের মূল্যায়ন নিয়ে অর্থমন্ত্রী বলেন, আমরা ৭ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য ঠিক করেছি। এ সময় বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির প্রতিবেদন প্রকাশ নিয়ে অর্থমন্ত্রী বলেন, প্রতিবেদন শিগগিরই প্রকাশ করা হবে না। রিজার্ভের পুরো অর্থ ফেরত পাওয়ার পরেই এ প্রতিবেদন প্রকাশ করা হবে। রিজার্ভের পুরো অর্থ ফেরত পেতে সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও জানান অর্থমন্ত্রী।