দুর্নীতির অভিযোগ পাঠ্যবই প্রকাশনার প্রতিটি স্তরে -টিআইবি

November 13, 2017 at 9:35:30 PM |

দুর্নীতির অভিযোগ পাঠ্যবই প্রকাশনার প্রতিটি স্তরে টিআইবির।পাঠ্যবই প্রকাশনা প্রক্রিয়ায় দুর্নীতি ও অনিয়ম রয়েছে বলে দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ, টিআইবি। সেই সঙ্গে রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী অদক্ষ কর্মকর্তা কর্মচারিদের স্বেচ্ছ্বাচারিতার কারণে পাঠ্যপুস্তকে অসংখ্য ভুল থেকে যাচ্ছে বলেও দাবি তাদের।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি: পাণ্ডুলিপি প্রণয়ন ও প্রকাশনায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক টিআইবির এক গবেষণায় এমন চিত্র উঠে এসেছে। সমস্যা সমাধানে এনসিটিবিকে একটি কমিশন গঠনের সুপারিশ করেছে টিআইবি।বিস্তারিত ফাতাহ্ উদ্দিন সজলের রিপোর্টে।

রাজধানীর ধানমণ্ডিতে এক সংবাদ সম্মেলনে টিআইবি জানায়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃপক্ষের পাণ্ডুলিপি প্রণয়নে সক্ষমতা ও পেশাগত দক্ষতার ঘাটতি রয়েছে। যে কারণে সময়মত মানসম্মত বই ছাপা ও সরবরাহ সম্ভব হচ্ছেনা বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সবচেয়ে বড় যে ঘাটতি তা হচ্ছে এনসিটিবির লেখক ও সম্পাদকদের মধ্যে সমন্বয়। এটি যাদের নিশ্চিত করার কথা সেই মন্ত্রণালয়ও দায় এড়াতে পারে না বলে মন্তব্য করেন বক্তারা।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হিসাবে রাজনৈতিক প্রভাবমুক্ত থেকে কাজ করতে পারছেনা এনসিটিবি।এজন্য জাতীয় শিক্ষাক্রম কমিশন গঠনসহ ১৬ টি সুপারিশ বাস্তবায়নের দাবি জানান তিনি।

এনটিসিবির সার্বিক কার্যক্রমে জবাবদিহিতার ঘাটতি রয়েছে বলেও গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়।