প্রস্তাবনাতেই আটকে আছে রংপুর বেনারসি শিল্পের উন্নয়নে বিসিকের দ্বিতীয় দফা প্রকল্প।

October 12, 2017 at 3:02:45 PM |

প্রস্তাবনাতেই আটকে আছে রংপুর বেনারসি শিল্পের উন্নয়নে বিসিকের দ্বিতীয় দফা প্রকল্প।বেনারসি শিল্পের উন্নয়ন, প্রসার ও কর্মীদের দক্ষতা বাড়াতে ২০১০-১১ অর্থবছরে একটি প্রকল্প গ্রহণ করে বিসিক। তিন বছর মেয়াদি এ প্রকল্প শেষ হয় ২০১৩-১৪ অর্থবছরে। কার্যক্রম চলমান রাখতে দ্বিতীয় দফার প্রকল্পটি আজও আলোর মুখ দেখেনি।

বেশ কয়েক বছর আগে রংপুরের গঙ্গাচড়া উপজেলার হাবু তাঁতিপাড়ায় ব্যক্তি উদ্যোগে বেনারসি শিল্পের ব্যাপক প্রসার ঘটে। সেখানে পাঁচ শতাধিক তাঁত চালু করা হয়। কর্মসংস্থান হয় প্রায় ১০ হাজার মানুষের। কিন্তু পুঁজি ও দক্ষ কারিগরের অভাব, বৈচিত্র্যহীন ডিজাইনসহ নানা সংকটে এক সময় তাঁতের সংখ্যা দেড়শতে নেমে আসে।

এ অবস্থায় ২০১০-১১ অর্থবছরে বিসিক রংপুর কার্যালয়ের উদ্যোগে ১ কোটি ৩৭ লাখ ৫৬ হাজার টাকা ব্যয়ে প্রথম দফার প্রকল্প শুরু হয়। তিন বছর মেয়াদি প্রকল্পটি কয়েকটি ধাপে বাস্তবায়ন হয়। এর আওতায় বেনারসি পণ্য বিক্রয় ও প্রদর্শনের জন্য ২০১৩ সালে ২৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয় একটি দোতলা ভবন। কিন্তু প্রথম প্রকল্পটি শেষ হয়ে যাওয়ায় এবং দ্বিতীয় প্রকল্পের কাজ শুরু না হওয়ায় ভবনটি পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে।