সাইবার অপরাধের কারণে দেশের সম্পদ নষ্ট হচ্ছে- তারানা হালিম

October 24, 2017 at 2:48:41 PM |

সাইবার অপরাধের কারণে দেশের সম্পদ নষ্ট হচ্ছে- জানিয়ে, এ সংকট উত্তরণে বৈশ্বিক নিরাপত্তা বলয় তৈরির তাগিদ দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। মঙ্গলবার ঢাকার একটি হোটেলে অষ্টম এপিটি সাইবার নিরাপত্তা ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে এ তাগিদ দেন তিনি।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিযোগাযোগ সংস্থা এপিটি, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন- বিটিআরসি এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আয়োজনে ৩ দিনব্যাপী এ সাইবার নিরাপত্তা ফোরাম।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মত সাম্প্রতিক কয়েকটি ঘটনার উদাহরণ টেনে বক্তারা বলেন, সাইবার অপরাধ আঞ্চলিক কোন সমস্যা নয়। ফলে এক দেশে বসে অন্য দেশের সম্পদ বিনাশ করছেন হ্যাকাররা। এতে বাংলাদেশকে বড় চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে বলেও জানান তারা।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম সাইবার অপরাধকে বৈশ্বিক সংকট আখ্যা দিয়ে বলেন, ইন্টারনেটে পর্নোগ্রাফির কারণে দেশের তরুণ সমাজ বিপথে চালিত হচ্ছে। তবে এসব হুমকি মোকাবেলায় সরকার বহুমুখী উদ্যোগ হাতে নিয়েছে বলেও জানান, তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ, ভারত, চীন, কোরিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ভুটান, কম্বোডিয়া, থাইল্যান্ড, ভিয়েতনামসহ ১৪টি সদস্য দেশ, সম্পর্কযুক্ত সদস্য সংস্থা এবং অন্যান্য টেলিযোগাযোগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের প্রায় অর্ধশতাধিক প্রতিনিধি অংশ নিয়েছেন।