অন্যান্য

এবার খবর পড়বে রোবট

টিভির সঞ্চালকরা এবার বড় প্রতিযোগিতার মুখে পড়তে পারেন। কারণ খবর পড়ে শোনাতে এবার তৈরি রোবটরাও। দেখতে মানুষের মতই। কথাও বলবে যে কোনও নিউজ অ্যাঙ্করের ভঙ্গিতে। দুঃখের খবর হলে মুখ ভার করে পড়বে সেই খবর। আনন্দের সংবাদ দেবে হেসেই। দেখে মনেই হবে না ‘তিনি’ মানুষ নন।

মানুষের মত দেখতে রোবটই এবার খবর পড়বে। চীনে ইতোমধ্যেই তৈরি হয়ে গেছে রোবট নিউজ অ্যাঙ্কর। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর প্রযুক্তির মাধ্যমে কাজ করবে এই সংবাদ পাঠক।

চীনের সিনহুয়া সংবাদসংস্থা ও সে দেশের সার্চ ইঞ্জিন কোম্পানি সোগোউ যৌথভাবে তৈরি করেছে পৃথিবীর প্রথম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে চালিত নিউজ অ্যাঙ্কর। এ রকম দু’টি সংবাদ পাঠককে প্রকাশ্যে আনা হয়েছে বিশ্ব ইন্টারনেট সম্মেলনে।

সাউথ চায়না মর্নিং পোস্ট’ ও ‘সিনহুয়া’-এর প্রতিবেদন অনুযায়ী, এই সংবাদ পাঠকরা টিভি চ্যানেল চালানোর খরচ অনেক কমিয়ে দেবে। কারণ,এরা ২৪ ঘণ্টাই কাজ করতে পারবে। এ ছাড়া খুব তাড়াতাড়ি ব্রেকিং নিউজ পড়তে পারবে।

এই দুই নিউজ অ্যাঙ্করকে চীনা ও ইংরেজি ভাষায় খবর পড়ার জন্য তৈরি করা হয়েছে। অনলাইন, টিভি— সব জায়গাতেই এরা খবর পড়বে।

চীনের ইন্টারনেট সম্মেলনে যখন এই অ্যাঙ্করদের প্রকাশ্যে আনা হয়,তখন একজন রোবট অ্যাঙ্কর বলে, ‘‘আমাকে একজন সংবাদ পাঠকের ক্লোন তৈরি করা হয়েছে।আমাকে টেলিভিশনের সংবাদ পরিবেশনা শেখানো হয়েছে। আমাকে লেখা সামনে দিয়ে দিলে আমি টেলিভিশনের অ্যাঙ্করদের মত করেই খবর পড়তে পারি।’’

শুধু সংবাদ পাঠকই নয়,আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে চিন তাদের পুলিশি ব্যবস্থাকেও ঢেলে সাজাচ্ছে বলেও খবর।

বাংলাটিভি/এসএম/এবি

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker