দেশবাংলা

অ্যাডভোকেট সিরাজুল হকের ১৬তম মৃত্যুবার্ষিকী পালিত

||সাইফুল ইসলাম, আখাউড়া, ব্রাক্ষনবাড়িয়া||

আজ ২৮ অক্টোবর ২০১৮ রোববার অ্যাডভোকেট সিরাজুল হকের ১৬তম মৃত্যুবার্ষিকী। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম সহচর অ্যাডভোকেট সিরাজুল হক ২০০২ সালের এই দিনে মৃত্যুবরণ করেন।

বিখ্যাত আইনজীবী সিরাজুল হক ছিলেন জাতীয় সংসদ সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম প্রেসিডিয়াম সদস্য এবং বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা হত্যা মামলায় রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁশলী। তিনি বর্তমান আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকের বাবা। অ্যাডভোকেট সিরাজুল হকের মৃত্যুর পর বঙ্গবন্ধু হত্যা মামলার প্রধান কৌঁশলীর দায়িত্ব পালন করেন তাঁর ছেলে অ্যাডভোকেট আনিসুল হক।

অ্যাডভোকেট সিরাজুল হক ১৯৭০ সালে কসবা-বুড়িচং নির্বাচনী এলাকা থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বিশিষ্ট এই মুক্তিযোদ্ধা ১৯৭৩ সালের সাধারণ নির্বাচনে কসবা-আখাউড়া এলাকা থেকে জাতীয় সংসদের সংসদ সদস্য নির্বাচিত হন।

সংবিধান প্রণয়নের উদ্দেশে ১৯৭২ সালের ১১ এপ্রিল ড. কামাল হোসেনকে সভাপতি করে করা ৩৪ সদস্যের কমিটির সদস্য ছিলেন তিনি। ১৯২৫ সালে জন্ম নেওয়া প্রখ্যাত এই আইনজীবী ২০০২ সালে ২৮ অক্টোবর মৃত্যুবরণ করেন।

আজ রোববার সকালে ব্রাক্ষণবাড়িয়ার আখাউড়ায় অ্যাডভোকেট সিরাজুল হক বাচ্চু মিয়ার ১৬তম মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। সকাল ১১টায় আখাউড়া কলেজপাড়ায় অ্যাডভোকেট সিরাজুল হক পৌর উচ্চ বিদ্যালয় মাঠে মরহুমের স্মরণে পবিত্র কোরআনখানি, মিলাদ মাহফিল ও স্মরণসভার আয়োজন করা হয়। এসব অনুষ্ঠানে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। স্মরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আউয়াল।

স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন আখাউড়া পৌরসভার মেয়র তাকজিল খলিফা কাজল। বিশেষ অতিথি ছিলেন আখাউড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. শামছুজ্জামান, আখাউড়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যক্ষ জয়নাল আবেদীন, যুগ্ম-আহ্বায়ক আবুল কাসেম ভূঁইয়া, আখাউড়া থানার অফিসার ইনচার্জ মো. মোশারফ হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান পিয়ারা আক্তার পিওনা, আখাউড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নূরুন্নবী ভূঁইয়া, অফিসার ইনচার্জ (তদন্ত) আরিফ আমিন, উপজেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক আব্দুল মমিন বাবুল প্রমূখ।

বাংলাটিভি/এবি

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker