বিশ্ববাংলা

প্রবাসীদের বাড়িগুলোতে নির্বাচনী আমেজ

সবদলের অংশগ্রহণে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচন হতে যাওয়ায় অনেকটা উৎসবের আমেজ বিরাজ করছে রেমিটেন্স যোদ্ধাদের মাঝে। তারিখ ঘোষণার পর থেকেই দেশে ফিরতে শুরু করেছেন প্রবাসী বাংলাদেশীরা।

কেউ কেউ নিজ দলের প্রার্থীর পক্ষে মাঠে কাজও শুরু করে দিয়েছেন। অনেকে আবার নির্বাচনের আগ মূহুর্তে দেশে আসার জন্য বিমান টিকেট সংগ্রহ করে রেখেছেন। এ অবস্থায় নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসবে ততই প্রবাসীর সংখ্যা বৃদ্ধি পাবে, এমনটাই ধারণা স্থানীয়দের।

প্রবাসীদের বাড়িগুলোই যেন হয়ে উঠেছে উৎসবের প্রধান কেন্দ্রস্থল। মুন্সিগঞ্জের লৌহজং ঘুরে এসে প্রবাসীদের নির্বাচনী উৎসবের খবর তুলে ধরার চেষ্টা করেছেন সিনিয়র রিপোর্টার রনক হাসান।

কথা হয় জাপান প্রবাসী ব্যবসায়ী মোহাম্মদ আলাউদ্দীনের সাথে, নির্বাচনকে সামনে রেখে এই রেমিটেন্স যোদ্ধা ভোটের ফলাফল পর্যন্ত অবস্থান করবেন বাংলাদেশে। নির্বাচন উপলক্ষে দেশে ফেরার পর থেকেই প্রবাসী আর স্থানীয় রাজনীতিবিদদের আনাগোনা লেগেই আছে বাড়িটিতে।

স্থানীয়দের সাথে কথা বলে জানাযায়, সব দলের অংশগ্রহণে সংসদ নির্বাচন হতে যাওয়ায় অনেকটা উৎসবের আমেজের মধ্যেই রয়েছেন রেমিটেন্স যোদ্ধারা। আর প্রতিবারের মতো নির্বাচনে প্রিয় দলকে জেতাতে আলাউদ্দিনের মতো সফল প্রবাসীরাও ছুটে আসেন মাতৃভূমিতে।

কিছুক্ষণের মধ্যেই কর্মী বেষ্টিত অবস্থায় দেখা মিললো মুন্সীগঞ্জ ২ আসনের নেত্রী সাগুফতা ইয়াসমিন এমিলিকেও।

সব শ্রেণী পেশার প্রিয় এই মানুষটি, প্রবাসীদের কল্যাণে বর্তমান সরকারের নানা উদ্যোগ ও পরিকল্পনার কথা তুলে ধরেন প্রবাসীদের বাড়ি বাড়ি গিয়ে।

কথা হয় প্রতিবেদকের সাথে, রেমিটেন্সযোদ্ধাদের কাছে নৌকা মার্কায় ভোট চাওয়ার পাশাপাশি প্রবাসী কল্যাণে কাজ করতে থাকা বাংলা টিভির প্রশংসা করতেও ভুল করেন নি তিনি।

সব শেষে বলা যায়, নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসবে ততই বাড়তে থাকবে প্রবাসীর সংখ্যা। আর এই প্রবাসীদের বাড়িগুলোই যেন হয়ে উঠে অনেকটা নির্বাচনী উৎসবের প্রধান কেন্দ্রস্থল।

বাংলাটিভির ভিডিও প্রতিবেদনটি দেখতে ক্লিক করুন– বিশ্ববাংলায়

বাংলাটিভি/এসএম/এবি

সংশ্লিষ্ট খবর

Close