আওয়ামী লীগরাজনীতি

নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে যুক্তরাষ্ট্র: এইচ টি ইমাম

আগামী জাতীয় সংসদ নির্বাচনে অনেক দলের অংশগ্রহণের প্রক্রিয়া নিয়ে মার্কিন দূতাবাসের কর্মকর্তারা বিস্মিত হয়েছেন এবং দেশটি নির্বাচনি পর্যবেক্ষক দল পাঠাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

এইচ টি ইমাম বলেন,‘ওরা অত্যন্ত সন্তুষ্ট। এটাই হচ্ছে ওদের কাছে সবচেয়ে সন্তোষজনক। এমন কোনো দল নেই, যারা অংশগ্রহণ করছে না। ওরা বরঞ্চ খুব অবাক—এতগুলো দল, এতগুলো জোট তোমরা ম্যানেজ করছো কীভাবে। ওরা ভাবতেই পারে না, আমরা এগুলো করতে পারি। আমরা বলেছি, এগুলো আমরা করছি। আমাদের সব ঠিকঠাক হয়ে গেছে।

বুধবার (২৮ নভেম্বর) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের পাশে নির্বাচন পরিচালনা অফিসে সৌজন্য সাক্ষাত শেষে তিনি এসব কথা বলেন।

এইচ টি ইমাম বলেন, তাদের সঙ্গে আমাদের মতের যথেষ্ট মিল আছে। এই জন্যই তারা আমাদের এখানে এসেছেন। এটিই প্রথম নয়, কিছুদিন আগে ব্রিটিশ হাইকমিশনার এলিসন ব্লেক এসেছিলেন এবং আওয়ামী লীগ অফিসে প্রায়ই অনেকে এসে দেখা করেন।’

ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক পাঠাবে না, কিন্তু যুক্তরাষ্ট্র পাঠাচ্ছে এতে কি তাদের কাছে নির্বাচনি পরিবেশ নিয়ে কোনও সংশয় আছে? এমন প্রশ্নের জবাবে এইচ টি ইমাম বলেন, নির্বাচনের খুব ভালো পরিবেশ আছে। ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে সিদ্ধান্ত হয়েছে যে বাংলাদেশে এখন আদর্শ পরিবেশ বিরাজ করছে, এখানে পর্যবেক্ষক পাঠানোর কোনও দরকার নেই। মার্কিন পর্যবেক্ষকরা দেখবে নির্বাচন কেমন হয়। মার্কিন আর ইউরোপের সিস্টেম তো এক না। তবে একটা জিনিস আমরা বলে দিয়েছি, পর্যবেক্ষক যারা আসবেন তাদের অবশ্যই নির্বাচন কমিশনে নিবন্ধিত হতে হবে। নির্বাচন কমিশনের কোড অব কন্ডাক্ট আছে দেশি এবং বিদেশিদের জন্য। সেটা তাদের জানিয়েছি।

এ সময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

বাংলাটিভি/এসএম/এবি

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker