বিএনপিরাজনীতি

মির্জা ফখরুলের স্বাক্ষরে ধানের শীষের মনোনয়ন

একাদশ জাতীয় নির্বাচনে ধানের শীষ প্রতীকের জন্য মনোনীত প্রার্থীর চিঠিতে স্বাক্ষর করবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এ বিষয়টি জানিয়ে রিটার্নিং কর্মকর্তাদের কাছে চিঠি পাঠাচ্ছে বিএনপি। রোববার (২৫ নভেম্বর) সকাল থেকে বিএনপি’র সাংগঠনিক জেলাগুলোর সাধারণ সম্পাদকদের মাধ্যমে এ চিঠি পাঠানো শুরু করেছে দলটি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে থাকায় স্বাক্ষরের বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ‘দলীয় প্রতীকে নির্বাচনে আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্রে কে স্বাক্ষর করবেন—সে বিষয়টি জানিয়ে রিটার্নিং কর্মকর্তাদের কাছে চিঠি দেওয়ার বিধান রয়েছে। সেই বিধান অনুযায়ী, আজ থেকে আমরা রিটার্নিং কর্মকর্তাদের কাছে চিঠি পাঠানো শুরু করেছি। এজন্য বিএনপির সাংগঠনিক জেলার সেক্রেটারিদের ডাকা হয়েছে। তারা এই চিঠি নিজ নিজ জেলার রিটার্নিং কর্মকর্তার (জেলা প্রশাসক) কাছে পৌঁছে দেবেন- এবার ধানের শীষের মনোনয়নপত্রে স্বাক্ষর করবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।’

বিএনপি’র প্রধান প্রতিপক্ষ আওয়ামী নৌকা প্রতীকে নির্বাচনের জন্য মনোনীত প্রার্থীদের মধ্যে রোববার থেকে চিঠি দেওয়া শুরু করেছে। আওয়ামী লীগের মনোনপত্রে স্বাক্ষর করেছেন দলটির সভাপতি শেখ হাসিনা।

নিয়ম অনুযায়ী, বিএনপির মনোনয়নপত্রে স্বাক্ষর করার কথা ছিল দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার। অথবা তার অনুপস্থিতে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের। কিন্তু দুইটি মামলায় ১৭ বছর কারাদণ্ড হওয়ায় এই মুহূর্তে কারাবন্দি রয়েছেন খালেদা জিয়া। আর আলাদা তিনটি মামলায় ৭ বছর, ১০ বছর ও যাবজ্জীবন কারাদণ্ডাদেশ নিয়ে লন্ডনে অবস্থান করছেন তারেক রহমান।

ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীকে মনোনীত প্রার্থীর চিঠিতে কে স্বাক্ষর করবেন, সে বিষয়টি নিয়ে কৌতূহল ছিল বিএনপিতে। গত দুই দিন ধরে গুলশান কার্যালয়ে টানা মিটিংয়ে সিদ্ধান্ত হয়, দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরই স্বাক্ষর করবেন ধানের শীষের মনোনীত প্রার্থীর চিঠিতে।

এদিকে নৌকা প্রতীকের মনোনীত প্রার্থীদের মধ্যে চিঠি বিতরণ শুরু হলেও ধানের শীষের মনোনীত প্রার্থীদের মধ্যে কবে থেকে মনোনয়ন চিঠি বিতরণ শুরু হবে, সে বিষয়টি এখনও পরিষ্কার করেনি বিএনপি। তবে তফসিল অনুযায়ী, বুধবারের (২৮ নভেম্বর) মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। তাই সোমবার-মঙ্গলবারের মধ্যেই বিএনপির মনোনয়ন চিঠি বিতরণ শুরু হতে পারে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে রুহুল কবির রিজভী সারাবাংলাকে বলেন, ‘এখনও আমার কাছে এ ব্যাপারে কোনো নির্দেশনা আসেনি। হয়তো আগামীকাল (সোমবার) থেকেই ধানের শীষ প্রতীকে মনোনীত প্রার্থীদের মধ্যে চিঠি বিতরণ শুরু হবে।’

কোন কার্যালয় থেকে চিঠি দেওয়া হবে— জানতে চাইলে তিনি বলেন, ‘এটা গুলশান কার্যালয় থেকে হতে পারে, আবার নয়াপল্টন কার্যালয় থেকেও হতে পারে।’

বাংলাটিভি/এবি

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker