আওয়ামী লীগরাজনীতি

সংরক্ষিত আসনে আওয়ামী লীগের ফরম বিক্রি শেষ

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শেষ। চারদিনে দেড় হাজারের বেশি ফরম বিক্রি হয়েছে । কয়েক দিনের মধ্যেই মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারের জন্য ডাকবেন দলের সভাপতি শেখ হাসিনা। এদিকে শুক্রবার সকালে মনোনয়ন ফরম জমা ও বিতরণ কার্যক্রম পরিদর্শনে এসে দলের সাধারণ সম্পাদক বলেন, এবার সংরক্ষিত আসনে মনোনয়ন প্রত্যাশীদের আগ্রহ ইতিবাচক। আজ ও আগামীকাল জমা দেয়া যাবে।

গত মঙ্গলবার থেকে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। প্রথম দু’দিনে বিক্রি হয় ১০৬০টি। বিক্রির তৃতীয় দিন বৃহস্পতিবার ৩২৬টি এবং চতুর্থ ও শেষ দিন ১২৪টি ফরম বিক্রি হয়। চারদিন মোট বিক্রি হয়েছে ১৫১০টি ফরম।
সংসদে সংরক্ষিত নারী আসন রয়েছে ৫০টি। আসনগুলোতে সংসদ সদস্য (এমপি) নির্বাচনের জন্য ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। নিয়ম অনুযায়ী প্রতি ছয়টি আসনের বিপরীতে যে কোনো দল বা জোট একটি সংরক্ষিত আসন পাবে।
গত ৩০শে ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে এককভাবে আওয়ামী লীগ পেয়েছে ২৫৭টি আসন। সে অনুযায়ী এ প্রাপ্ত আসনের হিসাবে সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে আওয়ামী লীগ পাবে ৪৩টি আসন। এরপর বিরোধী দল জাতীয় পার্টি চারটি, জাতীয় ঐক্যফ্রন্ট একটি এবং স্বতন্ত্র ও অন্য দল মিলে দুটি আসন পাবে।
বাংলাটিভি/পাইক

সংশ্লিষ্ট খবর

Close