বিএনপিরাজনীতি

সব আসনেই খালেদার মনোনয়ন বাতিল

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়ন বাতিল করা হয়েছে। দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত হওয়ায় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা যাচাই-বাছাই শেষে এই মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন।

রোববার মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় ফেনীর রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করেন। এছাড়া বগুড়ার রিটার্নিং কর্মকর্তা ফয়েজ আহমেদ বগুড়ার দুই আসনে খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করেন।

তবে আইনি বাধ্যবাধকতার কারণে যদি তিনি নির্বাচনে দাঁড়াতে না পারেন সেক্ষেত্রে এই আসনে লড়বেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। এ আসনে মির্জা ফখরুল ইসলাম আলমগীরও জামানতের টাকা জমা দিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

উচ্চ আদালতের একটি রায়ের কারণে খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণ নিয়ে সংশয় তৈরি হয়েছে। যার পরিপ্রেক্ষিতে খালেদা জিয়ার আসনেই মনোনয়ন পত্র কিনে রেখেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে খালেদা জিয়া কারাগারে রয়েছেন। গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় ৫ বছরের সাজা পাওয়ার পর ওই দিনই কারাগারে নেওয়া হয় খালেদা জিয়াকে।

পরে আপিলের পর গত ৩০ অক্টোবর উচ্চ আদালত তাকে এ মামলায় খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছর করেন। এর আগের দিন (২৯ অক্টোবর) জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় ঢাকা বিশেষ জজ আদালত-৫ খালেদা জিয়াকে সাত বছরের কারাদণ্ড দেন।

বাংলাটিভি/এবি

সংশ্লিষ্ট খবর

Close