অন্যান্যআইন-বিচারবাংলাদেশবিএনপিরাজনীতি

খালেদা জিয়ার রিট শুনানি ২৭মে

বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার বিচারে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের ভেতর আদালত স্থানান্তর করা গত ১২মে প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে রিট করেছেন তার আইনজীবী।বিচারপতি ফারাহ মাহবুবেরর নেতৃত্বাধীন অবকাশকালীন বেঞ্চে রোববার এ রিট আবেদন দাখিল করে হলে আদালত আগামীকাল সোমবার-২৭মে শুনানির দিন ধার্য করেন।

এর আগে গেলো সপ্তাহে রেজিস্ট্রি ডাকযোগে খালেদা জিয়ার অন্যতম আইনজীবী কায়সার কামাল আইন সচিবকে লিগ্যাল নোটিশ প্রেরণ করেন। কিন্তু তার জবাব না পাওয়ায় এ রিটটি দায়ের করা হয় বলে জানান তিনি।

কায়সার কামাল বলেন,গত ১২ মে আইন মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করে। ওই প্রজ্ঞাপন অনুসারে খালেদা জিয়ার মামলা শুনানির জন্য পুরাতন ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে আদালত-বিশেষ জজ আদালত-৯ স্থানান্তর করে কেরানীগঞ্জে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সেই প্রজ্ঞাপন খালেদা জিয়া ও আমরা বেআইনী বলে মনে করা হয়।

কারণ, সংবিধানের ৩৫অনুচ্ছেদের স্পষ্টভাবে বলা হয়েছে,যে কোন বিচার হতে হবে উন্মুক্তভাবে। কারাগারের একটি কক্ষে উন্মুক্তভাবে বিচার হতে পারেনা। এর ফলে এই প্রজ্ঞাপন সংবিধানবিরোধী।

এর সঙ্গে কোথায় কোথায় কারাগার স্থানান্তরিত হতে পারে তা ফৌজদারী কার্যবিধি আইনে দেয়া আছে। ফৌজদারী কার্যবিধি আইনে কোথাও উল্লেখ নেই যে, কারাগারের মধ্যে আদালত স্থাপন হতে পারে। সুতরাং সংবিধান ও ফৌজদারী আইনের বিরুদ্ধে সরকার অবস্থান নিয়েছে।

বাংলাটিভি/ফাতেমা

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker