অন্যান্যবাংলাদেশ

ডিএনসিসি মেয়র পদে প্রতিদ্বন্দ্বী ৬ জন

ঢাকা উত্তর সিটি করপারেশনের (ডিএনসিসি) মেয়র পদের উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ব্যবসায়ী নেতা আতিকুল ইসলামসহ মোট ৬জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। বুধবার (৩০ জানুয়ারি) এই উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হওয়ার আগে মোট ৬জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। রিটার্নিং কর্মকর্তা বলছেন, নির্ধারিত সময়ের মধ্যেই প্রার্থীরা ফর্ম জমা দয়েছেন।

বুধবার মনোনয়নপত্র জমা দেওয়া পাঁচ জন হলেন জাতীয় পার্টি থেকে লাঙ্গল প্রতীক নিয়ে ব্যান্ড সংগীত শিল্পী শাফিন আহমেদ,প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) থেকে বাঘ প্রতীকে শাহিন খান, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) থেকে হারিকেন মার্কায় ববি হাজ্জাজ, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন নর্থ সাউথ প্রপার্টিজ লিমিটেডের চেয়ারম্যান মো. আব্দুর রহিম।

এর আগে, মঙ্গলবার (২৯ জানুয়ারি) দুপুরে ডিএনসিসি মেয়র পদে উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন তৈরি পোশাক খাতের কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম।

ডিএনসিসি উপনির্বাচনের তফসিল অনুযায়ী,আজ বুধবার বিকেল ৫টা পর্যন্ত ছিল এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময়। তবে নির্ধারিত সময়ের মধ্যে কোনো প্রার্থীকেই ডিএনসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেমের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিতে দেখা যায়নি। ৫টার পর একে একে পাঁচ প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে ববি হাজ্জাজের পক্ষে তার মনোনয়নপত্র জমা দেন এনডিএমের যুগ্ম মহাসচিব মমিনুল হক। পরে সন্ধ্যায় ববি হাজ্জাজ নিজেও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে হাজির হন।

নির্ধারিত সময়ের পর মনোনয়নপত্র জমা দেওয়ার বিষয়ে জানতে চাইলে রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম সারাবাংলাকে বলেন, প্রার্থীরা নির্ধারিত সময়ের আগেই রিটার্নিং কর্মকর্তার কার্যালয় চত্বরে এসেছেন। পরে আনুষ্ঠানিকতা শেষে মনোনয়নপত্র জমা নিতে একটু সময় লেগেছে।

উল্লেখ্য,আনিসুল হক মারা যাওয়ার পর গত বছরের ২৬ ফেব্রুয়ারি নির্বাচনের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করা হয়। ওই তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে এবং কার্যকারিতার ওপর স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট করায় আদালত নির্বাচন স্থগিত করেন।

সম্প্রতি হাইকোর্ট সেই রিট খারিজ করে দেওয়ায় নির্বাচন নিয়ে আইনি বাধা দূর হয়। এরপর ইসি নতুন তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা উত্তর সিটির মেয়র ও কাউন্সিলর এবং দক্ষিণ সিটির কাউন্সিলর, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ জানুয়ারি। এরপর ২ ফেব্রুয়ারি  মনোনয়নপত্র বাছাই হবে। বাছাইয়ে যোগ্য প্রার্থীরা ৯ ফেব্রুয়ারি পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। ২৮ ফেব্রুয়ারি হবে এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাটিভি/পাইক

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker