অন্যান্যনির্বাচনবাংলাদেশ

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচন রোববার

২৪ মার্চ রোববার তৃতীয় ধাপের উপজেলা নির্বাচন শুরু হবে। মধ্যরাতেই শেষ হচ্ছে প্রচার-প্রচারণা। এর মধ্যে ভোটগ্রহণের সব আনুষ্ঠানিকতাও শেষ করা হয়েছে।

চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এ ধাপে  নির্বাচিত হতে যাচ্ছেন ৩২ জন। এছাড়া,৬টি উপজেলার সব পদেই বীনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ভোট হচ্ছে ১১৭টি উপজেলায়। এর মধ্যে ৪টি উপজেলায় ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ চলবে।

এদিকে,প্রধান নির্বাচন কমিশনার সিইসি সাফ জানিয়ে দিয়েছেন,নির্বাচনি পরিবেশ নিশ্চিত করতে সব ধরণের প্রস্তুতি রেখেছে নির্বাচন কমিশন। তবে ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়ানোর দায়িত্ব কমিশনের নয়  বলে জানান তিনি।

উপজেলায় ভোটারদের ভোটকেন্দ্রে না আসতে উদ্বুদ্ধ করার মধ্য দিয়েই শেষ হয়েছে ২য় দফা উপজেলা নির্বাচন। ১ম ধাপের থেকে ২য় ধাপে ভোটের হারও ছিল কিছু কম।

৩য় ধাপে ১২৭ উপজেলার তফসিল ঘোষণা করার পরেও, নরসিংদী ও কক্সবাজার সদর উপজেলা ৪র্থ ধাপে যুক্ত হয় এবং আদালতের নির্দেশে লোহাগাড়া এবং কুতুবদিয়ার নির্বাচন স্থগিত হওয়ায় এখন ভোটাভুটি হবে ১২৩ উপজেলায়।

তাছারা গৌরনদী, আগৈলঝাড়া, শিবচর, ভেদরগঞ্জ, পলাশ এবং আনোয়ারা  উপজেলার সব প্রার্থী বীনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এখন ভোট হচ্ছে ১১৯টিতে। আর ১৩ জেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছে ৩৩ জন উপজেলা চেয়ারম্যান।

নির্বাচন কমিশন এর মধ্যে ভোট গ্রহণের সব প্রস্তুতি শেষ করেছে। ১ কোটি ৩৩ লাখ ৯৭ হাজার একশ ৪৮ জন ভোটারের জন্য ৯ হাজার সাতশ ৫৯টি ভোটকেন্দ্র  প্রস্তুত করা হয়েছে।

১১৯টি উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৪৯ প্রার্থী। আর ভাইস চেয়ারম্যান পদে ৫৯২ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ৪০২ জন প্রার্থী।

সিইসি আরো ও বলেন, আমরা ভোটারদের আশ্বস্ত করেছি যে ,ভোটকেন্দ্রে ভোটারদের জন্য যথেষ্ট নিরাপত্তার ব্যবস্থা আছে।তারপরেও যদি ভোটাররা ভোট দিতে না আসে তাহলে আমাদের কিছু করার নেই। ভোটারদের ভোটকেন্দ্রে আনা প্রার্থীদের কাজ নির্বাচন কমিশের নয় ।

নির্বাচন পর্যবেক্ষনের জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ, আনসার, বিজিবির, কোস্টগার্ডের পাশাপাশি প্রতিটি উপজেলায় ম্যাজিষ্ট্রেট থাকছেন। এদিকে ২৩ মার্চ রাত ১২টা থেকে ২৪ ঘন্টা নির্বাচনি এলাকায় যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রধান নির্বাচন কমিশনার।

বাংলাটিভি/ফাতেমা

 

 

 

 

 

 

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker