আইন-বিচারবাংলাদেশ

নির্বাচনে অংশ নিতে পারবেন না আ স ম ফিরোজ

জাতীয় সংসদের আওয়ামী লীগ দলীয় চিফ হুইপ আ স ম ফিরোজের রাষ্ট্রায়ত্ব সোনালী ব্যাংক থেকে নেওয়া ২৭ কোটি টাকা ঋণ পুনঃতফসিলের সিদ্ধান্ত স্থগিত করেছে হাইকোর্ট।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ২২ নভেম্বর( বৃহস্পতিবার) এ বিষয়ে দায়ের করা এক রিটের শুনানি করে এ আদেশ দেন।

আদালতের এ আদেশের ফলে আ স ম ফিরোজ আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

রিটকারীর আরেক আইনজীবী এম মাইনুল ইসলাম বলেন, ‘আ স ম ফিরোজ এখন ঋণখেলাপি। এই আদেশের ফলে তিনি আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না।’

চলতি সপ্তাহে পটুয়াখালীর বাউফল পৌরসভার মেয়র জিয়াউল হক হাইকোর্টে এ রিট করেন।

মাইনুল ইসলাম জানান, আইন অনুযায়ী তিনবারের বেশি ঋণ পুনঃতফসিল করা যাবে না। আ স ম ফিরোজের ক্ষেত্রে আইনের তোয়াক্কা না করে ২০১৮ সালে নবমবারের মতো তার প্রায় ২৭ কোটি টাকার ঋণ পুনঃতফসিল করা হয়। এই সিদ্ধান্ত হাইকোর্টে চ্যালেঞ্জ করে রিট করা হয়। আ স ম ফিরোজ পটুয়াখালী-২ আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য।

বাংলাটিভি/টিএইচ/এবি

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker