অন্যান্যপ্রধানমন্ত্রীবাংলাদেশ

পালিত হচ্ছে বেগম রোকেয়া দিবস,বেগম রোকেয়ার ১৩৮তম জন্ম এবং ৮৬তম মৃত্যুবার্ষিকী আজ

বাংলার নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। ১৮৮০ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি। সেই সাথে ১৯৩২ সালের এই দিনেই মৃত্যুবরণ করেন নারী সমাজের এক অন্তহীন প্রেরণার উৎস এই নারী। আজ তাঁর ১৩৮তম জন্ম এবং ৮৬তম মৃত্যুবার্ষিকী।

প্রতি বছর এ দিন সারাদেশে সরকারিভাবে রোকেয়া দিবস হিসেবে পালন করা হয়।

বিশেষ অবদানের জন্য দেওয়া হয় “রোকেয়া পদক”। দিবসটি উপলক্ষে  আজ সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোকেয়া পদক-২০১৮ প্রদান ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পদক তুলে দেন। এ বছর রোকেয়া পদক-২০১৮ পেয়েছেন পাঁচজন নারী। এর মধ্যে দুই জন পেয়েছেন মরনোত্তর সম্মাননা পদক। পদকপ্রাপ্তরা হলেন জিনানুন নেসা তালুকদার, অধ্যাপক জোহরা আনিস, শীলা রায়, রমা চৌধুরী (মরনোত্তর), রোকেয়া বেগম (মরনোত্তর)।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বক্তব্যে বেগম রোকেয়া পথ দেখিয়ে গেছেন, সে পথ ধরেই নারীরা এতটা এগিয়েছে বলে মন্তব্য করেন ।

রোকেয়া সাখাওয়াত হোসেনের স্বপ্ন ছিল সমাজে নারী-পুরুষ সমান মর্যাদা আর অধিকার নিয়ে বাঁচবে। সেই স্বপ্নের কথাই তিনি লিখে গেছেন তাঁর গল্প-উপন্যাস-প্রবন্ধগুলোতে। নারীশিক্ষার প্রসারে কাজ করে গেছেন আমৃত্যু। নারী শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা, তাঁদের ক্ষমতায়ন, ভোটাধিকারের জন্য লড়াইটা এই বাংলায় রোকেয়াই শুরু করেছিলেন। ঊনবিংশ শতকে নারীরা যখন অবরোধবাসিনী, সেই সময়ে নারীর পরাধীনতার বিরুদ্ধে তিনি আওয়াজ তুলেছেন।

সারাদেশেই বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালনসহ জাতি স্বরণ করছে নারী আন্দোলনের অগ্রদূত মহিয়ষি নারী রোকেয়া সাখাওয়াত হোসেনকে।

বাংলাটিভি/এমআরকে

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker