জাতীয় নির্বাচনবাংলাদেশ

প্রথম বারের মতো অনলাইনেই দাখিল করা যাবে মনোনয়নপত্র

অনলাইনের মাধ্যমে মনোনয়ন ফরম দাখিল করতে পারবেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীরা। রবিবার থেকে নির্বাচন কমিশন এই পদ্ধতিটি চালু করবে।

এর ফলে কেউ চাইলেই অনলাইনেই মনোনয়ন ফরম ডাউনলোড করে পূরণ করে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গিয়ে দাখিল করতে পারবেন। আবার কেউ চাইলে অনলাইনেই দাখিল করতে পারবেন, কার্যালয়ে যাওয়া লাগবে না।

শুক্রবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে এ সব কথা জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

শনিবার এ সংক্রান্ত পরিপত্র জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশন ঘোষিত পরিপত্র অনুযায়ী, www.ecs.gov.bd ওয়েবসাইটে যেতে হবে প্রার্থীদের।

পরিপত্রে উল্লেখ করা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২ অনুচ্ছেদের (৩) দফার (বি) উপদফার বিধান এবং নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ এর ৩ বিধির (১)(খ), (২) ও (৩) উপবিধি অনুসারে অনলাইনের মাধ্যমে মনোনয়নপত্র দাখিলের ক্ষেত্রে নিম্নরূপ পদ্ধতি অনুসরণ করতে হবে:

(ক) ওয়েব পোর্টালে প্রবেশ করে মনোনয়নপত্র দাখিল ইচ্ছুক ব্যক্তির নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর, ই-মেইল আইডি এবং নির্বাচনী এলাকার নম্বর ও নাম এন্ট্রি করে মনোনয়নপত্রের জন্য রেজিস্ট্রেশন করতে হবে।

রেজিস্ট্রেশনের পর মনোনয়নপত্র দাখিল ইচ্ছুক ব্যক্তি একটি ইউজার নেইম ও পাসওয়ার্ড পাবেন। প্রাপ্ত ইউজার নেইম ও পাসওয়ার্ড ব্যবহার করে মনোনয়নপত্র ডাউনলোড করতে পারবেন।

(খ) ইউজার নেইম ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রার্থী নিজের মনোনয়নপত্র এবং সংশ্লিষ্ট কাগজপত্র স্ক্যান করে পিডিএফ আকারে দাখিল করতে পারবেন।

(গ) উল্লিখিত পদ্ধতিতে মনোনয়নপত্র দাখিলের পর প্রার্থীর প্রদত্ত মোবাইল নম্বরে স্বয়ংক্রিয়ভাবে এসএমএস-এর মাধ্যমে দাখিলের বিষয়টি নিশ্চিত হইবেন।

(ঘ) রিটার্নিং অফিসার অনলাইনে প্রাপ্ত প্রত্যেকটি মনোনয়নপত্রে ক্রমিক নং প্রদান করে উক্ত ক্রমিক নম্বরসহ মনোনয়ন পত্রের পঞ্চম খণ্ডে

প্রার্থীর নাম, দাখিলের তারিখ ও সময় এবং বাছাইয়ের স্থান, তারিখ ও সময় মনোনয়নপত্রের পঞ্চম খণ্ডে উল্লেখপূর্বক স্বাক্ষর ও সিলমোহর

প্রদান করে পিডিএফ আকারে প্রার্থীকে ইমেইলে প্রেরণ করবেন।

(ঙ) অনলাইনে দাখিলকৃত মনোনয়নপত্রে সংশ্লিষ্ট কাগজপত্রাদির মূল কপি মনোনয়নপত্র বাছাইয়ের জন্য নির্ধারিত দিনে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের নিকট দাখিল করতে হবে।

অনলাইনে মনোনয়নপত্র দাখিলের পদ্ধতি স্থানীয়ভাবে প্রচারেরও নির্দেশনা দেয়া হয়ে পরিপত্রে।

এতে বলা হয়, অধ্যাদেশ নং ১/২০১৮ এর মাধ্যমে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২ অনুচ্ছেদের সংশোধনীর

ফলে আদেশের অনুচ্ছেদ ১২ এর দফা (৩) এর উপদফা (বি) এর বিধান

এবং নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ এর বিধি ৩ এর উপবিধি (২) অনুযায়ী অনলাইনে মনোনয়নপত্র দাখিলের পদ্ধতি সম্পর্কে

নির্বাচন কমিশন সচিবালয় হতে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় ব্যাপক প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রিটার্নিং অফিসারগণও

স্থানীয়ভাবে উল্লিখিত অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিষয়টি প্রচারের ব্যবস্থা গ্রহণ করবেন।

ইসির ঘোষিত তফসিল অনুসারে ১৯ নভেম্বর পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করতে পারবেন।

মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২২ নভেম্বর পর্যন্ত। ২৯ নভেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে।

আর প্রতীক বরাদ্দ দেয়া হবে ৩০ নভেম্বর।

বাংলাটিভি/এসএম/এবি

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker