অন্যান্যআইন-বিচারবাংলাদেশ

বিজিএমইএ গুড়িয়ে যাবে ডিনামাইট বিস্ফোরণে

দীর্ঘ দিন অপেক্ষার পর অবশেষে রাজধানীর হাতিরঝিলে অবস্থিত বিজিএমইএ’র বহুতল ভবন ভাঙ্গার কাজ শুরু হচ্ছে। গত দু’দিন পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠনটির প্রধান কার্যালয়ের জিনিসপত্র সরানোর ‍নির্দেশ দেন রাজউক।

 মঙ্গলবার  থেকে শুরু হতে যাচ্ছে বিজিএমইএ’র বহুতল  ভবন ভাঙ্গার কার্যক্রম ।

ডিনামাইট বোমা ব্যবহার করে কন্ট্রোল ডিমোলিশন বা নিয়ন্ত্রিত বিস্ফোরণ পদ্ধতিতে ভবনটি ভাঙা হবে। এজন্য যাবতীয় প্রস্তুতি নিয়ে রেখেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। দেশে ডিনামাইট ব্যবহার করে কোন ভবন ভাঙার প্রথম নজির হবে এটিই প্রথম।

রাজউকের নির্বাহী মাজিস্ট্রেট জেসমিন আক্তার  দুপুরে গণমাধ্যমকে নিশ্চিত হয়ে এ তথ্যটি জানিয়েছেন।

 জেসমিন আক্তার  বলেন,রাজউকের হাতে ভবনটি ভাঙার জন্য তিন মাস সময় রয়েছে। তবে ভবনটি ভাঙার সব প্রস্তুতি রাজউক নিয়ে রেখেছে। ডিনামাইট দিয়ে ভবনটি গুঁড়িয়ে দেওয়া হবে। এত বড় একটি ভবন ম্যানুয়ালি ভাঙার সুযোগ নেই।

এরই মধ্যে ভবনের কাছে অবস্থান করছেন রাজউকের প্রতিনিধি দল। এর আগে ভবন ভেঙে ফেলতে কয়েকবার সময় বেধে দেন আদালত। তবে,পোশাক শিল্পের স্বার্থ বিবেচনায় প্রতিবারই বাড়ানো হয়েছে সময়সীমা।

 সবশেষে ১ বছরের সময় নেয় বিজিএমইএ কর্তৃপক্ষ,যা শেষ হয় গত ১২ এপ্রিল। আদালতের রায় জেনে রেখে রাজধানীর উত্তরায় চলছে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন- বিজিএমইএ’র নতুন ভবনের নির্মাণ কাজ।

নতুন ভবনের দুই তলা বেসমেন্টের ওপর ১৩ তলা ওই ভবনের ১ম ও ২য় পর্যায়ের কাজ শেষ হয়েছে। পুরানো ভবনের আসবাবপত্র ও যন্ত্রপাতি নতুন ভবনে স্থাপনের মাধ্যমে কিছুদিনের মধ্যেই বিজিএমইএ’র দাপ্তরিক কার্যক্রম শুরু হবে।

বাংলাটিভি/ফাতেমা

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker