অন্যান্যঅর্থনীতিবাংলাদেশ

বিশ্বব্যাপী পাটের নতুন বাজার খোঁজার তাগিদ প্রধানমন্ত্রীর

সোনালী আঁশের সোনালী দিন আবার ফিরিয়ে আনতে বিশ্বব্যাপী পাটজাত পণ্যের নতুন বাজার খোঁজার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাট উৎপাদনকারী দেশ হিসেবে পাটের বহুমুখী ব্যবহার বৃদ্ধির দিকে নজর দেয়ার পাশাপাশি এ খাতে গবেষণা এবং রপ্তানি বাড়াতে সরকার কাজ করছে বলেও জানান তিনি। বুধবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাট দিবসের উদ্বোধন অনুষ্ঠানে এ সব কথা বলে শেখ হাসিনা।

বঙ্গবন্ধু পাটের ন্যায্য মূল্যের জন্য সর্ব প্রথম দাবি তুলেছিলেন বলে জানান প্রধানমন্ত্রী। শেখ হাসিনা বলেন,৭৫ পরবর্তী সরকারগুলো পাট শিল্পকে ধ্বংস করার জন্য উঠে পড়ে লেগেছিলো।

 

শেখ হাসিনা বলেন, সোনালী আঁশের সোনালী দিন আবার ফিরিয়ে আনতে  পাটের বহুবিধ ব্যবহারে গবেষণা ও প্রনোদনা দিচ্ছে সরকার। তিনি জানান, একইসাথে পাটের নতুন নতুন ব্যবহার আবিস্কার করে একে আবারও লাভজনক পণ্যে পরিণত করতে হবে। এরফলে পাট চাষে আগ্রহী হবেন, দেশের কৃষকরা।

পাট নিয়ে গবেষণা,বিপণন ও ব্যবহারে অবদান রাখায় এ বছর ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার তুলে দেন শেখ হাসিনা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী। অনুষ্ঠানের শুরুতে থিম সং প্রচার করা হয়।এরপর পাটের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন-পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো.মিজানুর রহমান।বিশেষ অতিথি ছিলেন পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম ।

বাংলাটিভি/হাকিম

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker