বাংলাদেশ

রোহিঙ্গা পুনর্বাসন দীর্ঘায়িত হলে উগ্রপন্থার সৃষ্টি হবে: পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা পুনর্বাসন দীর্ঘায়িত হলে বাংলাদেশে উগ্রপন্থার সৃষ্টির আশংকার কথা জানিয়ে পাশ্ববর্তী দেশও নিরাপত্তা সংকটে পড়তে পারে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নিতে ভারতসহ পাশ্ববর্তী দেশগুলো সহযোগিতা কামনা করেছেন তিনি। রোববার রাজধানীতে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আয়োজিত সেমিনারে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

 

রোববার হোটেল ইন্টার কন্টিনেন্টালে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে দিনব্যাপী সেমিনারের আয়োজন করে জাতিসংঘ ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। উদ্বোধনী পর্বে  বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া শিপ্পো। এসময় বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরে বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

 

পরে, পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশ রোহিঙ্গাদের নিরাপত্তায় একটি ‘সেফ জোন’ প্রতিষ্ঠার উপায় খুঁজছে ।

 

ডক্টর এ কে আব্দুল মোমেন বলেন,বাংলাদেশের মানবাধিকারের সবচেয়ে বড় উদাহরণ হচ্ছে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া। তিনি জানান,রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবাধিকার নিয়ে সোচ্চার বিশ্ব নেতাদের মুখে চুনকালি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতে ভারত ও চীনসহ আশিয়ান দেশের সদস্যরা সহযোগিতা করতে পারে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

বাংলা টিভি/হাকিম

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker