অন্যান্যবাংলাদেশ

শহীদ বুদ্ধিজীবী দিবস আজ,জাতিকে মেধাশূন্য করতে হত্যা করা হয়েছিল শ্রেষ্ঠ সন্তানদের

আজ ১৪ ‍ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস। মহান মুক্তিযুদ্ধে নিশ্চিত পরাজয় জেনে আজকের এই দিনে দেশকে মেধাশূন্য করতে দেশের বুদ্ধিজীবীদের হত্যায় মেতে ওঠে পাকিস্তানী ঘাতকরা। আর তাদের সহযোগিতা করে এদেশের স্বাধীনতা বিরোধী রাজাকাররা। পাকিস্তানি ঘাতকেরা চেয়েছিল বাঙালিকে মেধা-মননশূন্য করতে। এ জন্য তারা বেছে বেছে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, চিকিৎসক, সাহিত্যিক, সাংবাদিক, দার্শনিকসহ বিশিষ্টজনদের। তাদের  বাড়ি থেকে  ধরে নিয়ে গিয়ে নির্মমভাবে হত্যা করে পাকিস্তানী ঘাতকরা।

শহীদ বুদ্ধিজীবীদের মধ্যে রয়েছেন— অধ্যাপক মুনির চৌধুরী, ডা. আলিম চৌধুরী, অধ্যাপক মুনিরুজ্জামান, ড. ফজলে রাব্বী, সিরাজ উদ্দিন হোসেন, শহীদুল্লাহ কায়সার, অধ্যাপক জিসি দেব, জ্যোতির্ময় গুহ ঠাকুরতা, অধ্যাপক সন্তোষ ভট্টাচার্য, মোফাজ্জল হায়দার চৌধুরী, সাংবাদিক খন্দকার আবু তাহের, নিজামউদ্দিন আহমেদ, এসএ মান্নান (লাডু ভাই), এ এন এম গোলাম মোস্তফা, সৈয়দ নাজমুল হক, সেলিনা পারভিনসহ আরো অনেকে।

বুদ্ধিজীবীদের হত্যার ঠিক দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসাবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।
শোক আর বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করেছে দেশবাসী। রাজধানীর মিরপুর রায়েরবাজারসহ সারাদেশে ফুল আর জাতীয় পতাকা হাতে নিয়ে তাদের স্মরণ করছেন দেশের সর্বস্তরের জনগণ। তাদের সকলের একই দাবি শহীদ বুদ্ধিজীবী ঘাতক, তাদের পৃষ্ঠপোষক, সমর্থকদের ঘৃণাভরে প্রত্যাখ্যানের।

বাংলাটিভি/এমআরকে

সংশ্লিষ্ট খবর

Close