fbpx
অন্যান্যআইন-বিচারবাংলাদেশ

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা আটকে গেল হাইকোর্টে

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের দেয়া সার্কুলারের ওপর স্থিতিস্থাবস্থা জারি করেছেন হাইকোর্ট।

এক আবেদনের প্রাথমিক শুনানি শেষে মঙ্গলবার বিচারপতি এফআর এম নাজমুল আহসান বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয় গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে আগামী ২৪জুন অর্থপাচারকারীদের তালিকা জমা দিতে ফিন্যানশিয়াল ইন্টিলিজেন্স ইউনিটকে বলা হয়ছে। ঋনখেলাপি নিয়ে মামলা বিচারাধীন থাকা অবস্থায় বাংলাদেশ ব্যাংক অসৎ উদ্দেশ্য সার্কুলার দিয়েছিলো বলেও মন্তব্য করেন আদালত।

আদালত কেন্দ্রীয় ব্যাংকের আইনজীবীকে উদ্দেশ্য করে বলেন, যারা কোটি কোটি টাকা পাচার করছে,ব্যাংক ধংস করছে তাদেরই দুধ কলা দিয়ে পোষা হচ্ছে। আগামী ২৪জুন এ মামলার পরবর্তী দিন ধার্য করা হয়েছে। ঐদিন ব্যাংকিং কমিশন গঠন নিয়ে শুনানি হবে।

গত ১৬ মে দুই শতাংশ ডাইন পেমেন্ট দিয়ে খেলাপি ঋণ পুনঃ তফসিলিকরণের সুযোগ দিয়ে এক প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। প্রজ্ঞাপনে বলে হয়, প্রজ্ঞাপন জারি হওয়ার পর থেকে ৯০ দিনের মধ্যে ঋণহীতাকে এ সুযোগের জন্য আবেদন করতে হবে।

এককালীন দুই শতাংশ টাকা পরিশোধ করে বাকি টাকা এক বছরের গ্রেস পিরিয়ডসহ দশ বছরে পরিশোধ করা যাবে। সেক্ষেত্রে যারা এক বছরে পরিশোধ করবে তারা ব্যাংকের পরিচালনা ব্যায়ের সমান সুদ হারে ঋণ পরিশোধের সুযোগ পাবেন। বাকিদের ক্ষেত্রে নয় শতাংশ সুদের হার কার্যকর হবে।

বাংলাটিভি/ফাতেমা

সংশ্লিষ্ট খবর

Back to top button