fbpx
অপরাধআইন-বিচারবাংলাদেশ

নাইকো মামলা: পরবর্তী শুনানি ২১শে জানুয়ারি

নাইকো দুর্নীতি মামলায় আসামিদের অভিযোগ গঠনের পরবর্তী শুনানি ২১শে জানুয়ারি। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার উপস্থিতিতে ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারের অস্থায়ী আদালতে শুনানি শেষে এ তারিখ দেন বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান।
বিএনপি কি বিরোধী দলে আছে ? এমন প্রশ্নের জবাব দেন শুনানিতে অংশ নেয়া বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। তিনি বলেন, ‘বিরোধী দল শুধু পার্লামেন্টের ভেতরেই হয় না, পার্লামেন্টের বাইরেও বিরোধী দল হয়। যারা মানুষের কথা বলেন, অধিকারের কথা বলেন তারাই বিরোধী দল।’
প্রসঙ্গত, কানাডীয় প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন দুর্নীতি দমন কমিশন।
দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি করেন। মামলা করার পরের বছর ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। পরে আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।
অন্য দিকে, জিয়া অরফানেজ ট্রাস্ট ও চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় যথাক্রমে ১০ এবং সাত বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন খালেদা জিয়া।
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার পর থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দী আছেন খালেদা জিয়া।
বাংলাটিভি/পাইক

সংশ্লিষ্ট খবর

Back to top button