অর্থনীতিবানিজ্য সংবাদ

জাতীয় গ্রিডে যুক্ত হলো ভারত থেকে আমদানিকৃত ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ

জাতীয় গ্রিডে যুক্ত হলো ভারত থেকে আমদানি হওয়া ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ। বিকেলে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবন থেকে ভিডিও কনাফারেন্সের মাধ্যমে এই বিদ্যুৎ প্রকল্পসহ দুটি রেল প্রকল্পের যৌথ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এসময় প্রধানমন্ত্রী বলেন, ২০৪১ সালের মধ্যে প্রতিবেশী দেশগুলো থেকে ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র বলেন, এর মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরো দৃঢ় হলো। বিস্তারিত আসাদ রিয়েলের প্রতিবেদনে।

সোমবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পশ্চিমবঙ্গের বহরমপুর থেকে কুষ্টিয়ার ভেড়ামারায় ৫শ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অনুষ্ঠানে আখাউড়া-আগরতলা রেলালাইন নির্মাণ এবং কুলাউড়া-শাহবাজপুর রেললাইন পুনর্বাসন প্রকল্পেরও উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী এবং ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বহুবছর ধরে পারষ্পরিক বিশ্বাসের ফলে ভারত-বাংলাদেশের সম্পর্ক পরিপক্কতা লাভ করেছে আর জনগণই তার সুফল পাচ্ছে। এ সময় প্রতিবেশী দেশগুলো থেকে আরো বিদ্যুৎ আমদানি করার কথাও জানান তিনি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, প্রতিবেশী রাষ্ট্রগুলোর সাথে প্রতিবেশীর মতোই সম্পর্ক হওয়া উচিত। তাই বাংলাদেশের উন্নয়নে ভারতের সহায়তা অব্যাহত থাকবে।

এরপর, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব চক্রবর্তী ও পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর সাথে ভিডিও কনফারেন্সে কথা বলেন শেখ হাসিনা। এ সময় বাংলাদেশকে আরো ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ দেওয়ার আশ্বাস দেন মমতা।

সংশ্লিষ্ট খবর

Close