আন্তর্জাতিকইউরোপএশিয়া

‘পাকিস্তানকে বলির পাঁঠা বানাবেন না’

সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তান জ্বলেপুড়ে ছারখার হয়ে গেছে। আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যর্থতার জন্য পাকিস্তানকে বলির পাঁঠায় পরিণত করবেন না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে এ কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সম্প্রতি পাকিস্তানকে নিয়ে কঠোর সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প দাবি করেন, পাকিস্তানকে শত শত কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়া হলেও যুক্তরাষ্ট্রের জন্য তারা কানাকড়ি কাজও করেনি। উল্টো তারা ওসামা বিন লাদেনকে তাদের সামরিক স্থাপনার কাছেই চমৎকার একটি বাড়িতে লুকিয়ে থাকতে সহায়তা করেছিল। পাকিস্তানকে আর কোনও অর্থ দেবে না যুক্তরাষ্ট্র ।

এদিকে, সোমবার টুইট বার্তায় ট্রাম্পের এমন মন্তব্যের জবাব দিয়েছেন ইমরান খান।

তিনি বলেন, ট্রাম্পের আক্রমণাত্মক বক্তব্যের জবাব দিতে কিছু রেকর্ড তুলে ধরা প্রয়োজন। ৯/১১ হামলায় কোনো পাকিস্তানি জড়িত না থাকা সত্ত্বেও ইসলামাবাদ আমেরিকার সন্ত্রাসবিরোধী যুদ্ধে অংশগ্রহণ করে। এই যুদ্ধে ৭৫ হাজার পাকিস্তানি নিহত হন। দেশের আর্থিক ক্ষতি হয় ১২৩ বিলিয়ন ডলারের। অথচ আমেরিকা কথিত সাহায্য দিয়েছে মাত্র ২০ বিলিয়ন ডলার।

ইমরান খান বলেন, আফগানিস্তানে মোতায়েন হাজার হাজার মার্কিন সেনার রসদ সরবরাহের জন্য এখনও পাকিস্তান তার স্থল ও আকাশসীমা খুলে রেখেছে। ট্রাম্প কি আমেরিকার অন্য কোনো বন্ধু রাষ্ট্রের নাম বলতে পারবেন যারা এত বড় আত্মত্যাগ করেছে?

তিনি বলেন. যুক্তরাষ্ট্রের নিজেদের ব্যর্থতার জন্য পাকিস্তানকে বলির পাঁঠা বানানোর আগে আমেরিকার উচিত আফগান যুদ্ধ পুনর্মূল্যায়ন করা।

বাংলাটিভি/এসএম/এবি

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker