আন্তর্জাতিকবাংলাদেশ

ফ্রান্সের রাস্তা ক্রমেই বিক্ষোভে উত্তাল হচ্ছে

 বিক্ষোভের ১৬তম সপ্তাহে রাজধানী প্যারিসহ বিভিন্ন স্থানে ক্রমেই জোরালো হচ্ছে ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন,পরিস্থিতি নিরসনে ইয়েলো ভেস্ট প্রতিনিধিদের সঙ্গে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ’র চলমান আলোচনা ১৫ই মার্চ শেষ হতে যাচ্ছে। তবে এ আলোচনা থেকে কোন ফলপ্রসূ সিদ্ধান্ত না আসলে আগামী ১৬ই মার্চ স্মরণকালের সবচেয়ে বড় বিক্ষোভের ডাক দিয়েছে আন্দোলনকারীরা।শনিবার ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলকারীদের ওপর চড়াও হয় শত শত ফরাসি দাঙ্গা পুলিশ।

বিক্ষোভ দমাতে কাঁদানে গ্যাস, গরম পানি ও রাবার বুলেট ছুঁড়লে আহত হয় অনেকে। এতে ছত্রভঙ্গ হয়ে পড়ে বিক্ষোভকারীরা। এরপরই আন্দোলনকারীরা প্যারিসের বিভিন্ন স্থানের ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর, আগুন জ্বালিয়ে দেয়। হামলা চালানো হয় নিরাপত্তা বাহিনীর ওপরও।

এসময় নিরাপত্তা বাহিনী জলকামান ও কাঁদানে গ্যাস ছুঁড়লে বেশ কয়েকজন আহত হয়। ঘটনাস্থল থেকে আটক করা হয় বেশ কয়েকজনকে।

এ সময় বিক্ষোভকারীরা জানান, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ’র দায়িত্বজ্ঞানহীন সিদ্ধান্তে পুরো ফ্রান্সই এখন থমকে গেছে। যতদিন না পর্যন্ত কোন পদক্ষেপ না নেয়া হবে আমরা আন্দোলন চালিয়ে যাব

বিক্ষোভকারীরা  জানান, সরকারের সঙ্গে আমাদের দীর্ঘ সময় ধরে যে আলোচনা চলছে এটা অযোক্তিক। এত দিন ধরে কোন আলোচনা চলতে পারে না। আমারা চাই এই সপ্তাহের মধ্যেই কোন সমাধান আসুক।

উল্লেখ্য যে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ক্লিন এনার্জি উদ্যোগের প্রচেষ্টার অংশ হিসেবে কর বাড়ানো হয়। এরপর থেকে জ্বালানি তেলের বাড়তি কর, দৈনন্দিন ব্যবহারের জিনিসপত্রের লাগাম ছাড়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে ইয়েলো ভেস্ট আন্দোলন চলছে।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker