আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

ভারতকে বড়সড় ধাক্কা দিচ্ছে ট্রাম্প

ভারতকে দেওয়া বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করে নিচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বর্তমানে মার্কিন মুলুকে কোনও রকম শুল্ক ছাড়াই ভারতের ৫.৬ বিলিয়ন ডলারের পণ্যসামগ্রী প্রবেশ করতে পারে। সেই সুবিধাই প্রত্যাহার করে নিতে চলেছে ট্রাম্প প্রশাসন। সোমবার আমেরিকার পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

নিজের সিদ্ধান্ত ঘোষণা করে মার্কিন কংগ্রেসকে লেখা চিঠিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘ভারত এতদিন জেনারালাইসজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি)-এর মধ্যে ছিল। এখন সেটি প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।’ এর ব্যাখাও দিয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, ‘ভারত সরকার এবং রাষ্ট্রসংঘের বিভিন্ন বিষয়কে পর্যবেক্ষণ কররা পর আমি এই সিদ্ধান্ত নিয়েছি। আমি বুঝতে পেরেছি, ভারত তাদের দেশের বাজারে ব্যবসার ক্ষেত্রে এ ধরনের সুবিধা দেবে না।’

তিনি আরো বলেন, ভারত বাণিজ্যিক ক্ষেত্রে এখন অনেক উন্নতি করেছে, তবে এমন সুবিধা পাওয়ার জন্য ভারত যদি ন্যায়সঙ্গত কারণ দেখাতে পারে তাহলে ভারতের জন্য এ সুবিধা অব্যাহত থাকবে। অন্যদিকে ভারতের মত তুরস্ককে দেওয়া বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে ট্রাম্প। কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের উত্তেজনাকর পরিস্থিতিতে ভারতের পাশে ছিল ট্রাম্প প্রশাসন। কিন্তু ভারতের বিরুদ্ধে ট্রাম্পের এমন সিদ্ধান্ত ভারতের জন্য একটা বড়সড় ধাক্কা বলে মনে করছেন বিশ্লেষকরা। তথ্যসূত্র: বিবিসি, এনডিটিভি।

বাংলাটিভি/প্রিন্স

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker