আন্তর্জাতিক

শি জিনপিংয়ের সঙ্গে আন্তরিক আলোচনায় ট্রাম্প

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য সংঘাত নিয়ে দেশটির নেতা শি জিনপিংয়ের সঙ্গে ‘অত্যন্ত আন্তরিক’ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ মাসের শেষের দিকে অনুষ্ঠেয় জি টোয়েন্টি সম্মেলনের পরিকল্পনা নিয়েও কথা বলেছেন তারা। খবর এএফপি’র।

এ দুই ক্ষমতাধর নেতা এমন এক সময় ফোনালাপ করলেন যখন বিশ্বের এ দুই বৃহত্তম অর্থনীতির দেশের মধ্যে বাণিজ্য ও নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে উত্তেজনা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

ট্রাম্প টুইটারে দেয়া এক বার্তায় বলেন, ‘আমি সবেমাত্র চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দীর্ঘক্ষণ ধরে অত্যন্ত আন্তরিক পরিবেশে কথা বললাম। আমাদের মধ্যে অনেক বিষয় নিয়ে কথা হলেও আমরা বানিজ্যের বিষয়টির ওপর বেশি জোর দিয়েছি। বাণিজ্য আলোচনা সুন্দরভাবে এগিয়েছে।’

এদিকে চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া জানায়, শি বলেছেন, তিনি ট্রাম্পের সঙ্গে আবারো কথা বলতে এবং তার সঙ্গে ভাল সম্পর্ক বজায় রাখতে পেরে অত্যন্ত আনন্দিত। জি টোয়েন্টি সম্মেলনে ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় রয়েছেন বলেও জানিয়েছেন শি।

শি বলেন, ‘বাণিজ্য বিষয়ে মতবিরোধ উভয় দেশের শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি বিশ্ব বাণিজ্যের ওপর বিরূপ প্রভাব ফেলেছে। বাণিজ্যের ক্ষেত্রে চীন এমনটা দেখতে চায় না।’

বাংলাটিভি/এসএম/এবি

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker