অন্যান্যআন্তর্জাতিক

হুয়াওয়েইর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

মার্কিন বিচার বিভাগ মামলা দায়ের করেছে চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়েই এবং কোম্পানিটির প্রধান আর্থিক কর্মকর্তা মেং ওয়ানঝৌ-এর বিরুদ্ধে। কোম্পানিটিকে অভিযুক্ত করা হয়েছে ব্যাংক জালিয়াতি, আইন প্রয়োগে বাধা প্রদান ও প্রযুক্তি কৌশল চুরিসহ ২৩ টি অপরাধে। মঙ্গলবার (২৯ জানুয়ারি) সংবাদমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে একথা জানানো হয়।

অভিযোগে বলা হয়েছে, ‘স্কাইডম’ ও ‘হুয়াওয়েই ডিভাইস ইউএসএ’ নামে দুটি প্রতিষ্ঠানের মাধ্যমে হুয়াওয়েই ইরানের সঙ্গে বাণিজ্য চালিয়ে যেতে যুক্তরাষ্ট্র ও অন্য একটি বৈশ্বিক ব্যাংককে ধোঁকা দিয়েছে। উল্লেখ্য,পারমাণবিক চুক্তিকে কেন্দ্র করে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।

এছাড়া,স্মার্টফোনের দীর্ঘ স্থায়িত্ব পরীক্ষায় ‘টি মোবাইল’ কোম্পানি থেকে প্রযুক্তি চুরি, অনলাইন প্রতারণার অভিযোগ আনা হয়েছে।
এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে বলেন,আমাদের দেশের আইন ও আন্তর্জাতিক ব্যবসা কাঠামোকে হুয়াওয়েইর ভয়ঙ্কর অবজ্ঞা অভিযোগগুলোর মধ্যে প্রকাশ পেয়েছে। হুয়াওয়েইর মতো কোম্পানিগুলো অর্থনীতি ও জাতীয় নিরাপত্তা উভয়ের জন্য হুমকি।
উল্লেখ্য, গত বছরের পহেলা ডিসেম্বর যুক্তরাষ্ট্রের অনুরোধে কানাডার ভ্যানকৌবার থেকে মেং ওয়ানঝৌকে আটক করা হয়। পরবর্তীতে ৭.৬ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে তার জামিন মঞ্জুর করে কানাডার একটি আদালত। যদিও তার পায়ে ইলেকট্রনিক ডিভাইস পরিয়ে তাকে ২৪ ঘণ্টা নজরদারির মধ্যে রাখা হয়েছে। যুক্তরাষ্ট্র মেং ওয়ানঝৌকে প্রত্যর্পণের অনুরোধের পরিকল্পনা করছে বলে বিভিন্ন গণমাধ্যম এরইমধ্যে সংবাদ ছেপেছে।
বাংলাটিভি/পাইক

সংশ্লিষ্ট খবর

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker