দেশবাংলা

নওগাঁয় শতশত বিঘা জমির ধান বিনষ্ট হচ্ছে পাতা পোড়া রোগে

নওগাঁর রানীনগরে আমন ধানের পাতা পোড়া রোগে মরে গেছে শতশত বিঘা জমির ধান।কৃষি বিভাগের পরামর্শেও রক্ষা করা যাচ্ছেনা ধান পোড়া রোগ থেকে। এতে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। ক্ষতির হাত থেকে রক্ষায় উধ্বর্তন কর্তৃপক্ষের পরামর্শ ও নির্দেশণা চেয়েছেন কৃষকরা।

চলতি মৌসুমে নওগাঁর রাণীনগর উপজেলায় ১৫ হাজার চারশ’ ৫০ হেক্টর জমিতে আমন ধান চাষ করা হয়েছে। এর মধ্যে রয়েছে বিনা সেভেন, বিআর-৪৯, বিআর-৫১, বিআর-৫২ ও আতবসহ বিভিন্ন প্রজাতির ধান।

হঠাৎ করেই উপজেলার রাণীনগর সদর, পারইল, কালীগ্রাম, বড়গাছা ও একডালা গ্রামের আমন ধান গাছের পাতায় পোড়া রোগ দেখা দেয়। এতে সমস্ত ধান মরে যাচ্ছে। প্রতিদিনই নতুন নতুন জমি এ রোগে আক্রান্ত হচ্ছে। পোড়া রোগ দেখা দেয়ায় কৃষকরা তাদের পরিবার-পরিজন নিয়ে দু:শ্চিন্তায় রয়েছেন।

এদিকে কৃষি বিভাগ বলছে, অনু খাদ্যের অভাবে ধানের পাতা হলুদ রং ধারন করেছিল। কৃষি বিভাগের পরামর্শে আক্রান্ত ধান গাছগুলোতে কীটনাশক স্প্রে করায় আবারও স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।

এ অঞ্চলের কৃষকদের বেঁচে থাকার একমাত্র অবলম্বন ধান। তাই ধানের পোড়া রোগ থেকে রক্ষায় সরকারের সংশ্লিষ্ট মহলকে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবী ক্ষতিগ্রস্ত কৃষকদের।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close