বিশ্ববাংলা

১২টি সেক্টরে ৭০ শতাংশ সৌদিকরণ, বিপাকে প্রবাসী বাংলাদেশিরা

সৌদি নাগরিকদের বেকারত্বের হার কমাতে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে দেশটির সরকার।এসব পরিকল্পনায় বিপাকে পড়েছেন প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিকরা। আরবি নতুন বছরের থেকে চার ধরনের ব্যবসা প্রতিষ্ঠানে লোকবল নিয়োগে ৭০ শতাংশ সৌদিকরণ বাধ্যতামূলক করেছে দেশটির সরকার।এই পরিকল্পনা বাস্তবায়ন করতে বিভিন্ন শপিং মলে চালানো হবে পুলিশি অভিযান।এ নিয়মের ব্যত্য় ঘটলে জেল-জরিমানাসহ মোটা অঙ্কের জরিমানারও বিধান রাখা হয়েছে।

সৌদি আরব বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার। দেশটিতে বাংলাদেশি শ্রমিকের সংখ্যা প্রায় ২৫ লাখ।

তেলসম্পদের ওপর নির্ভর দেশটি বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম পড়ে যাওয়ায় বেশ কয়েক বছর ধরেই অর্থনৈতিক সংকটে ভুগছে। দিন দিন বাড়ছে বেকার সমস্যা। নিজ নাগরিকদের বেকারত্ব দূর করতে প্রবাসী শ্রমিকনির্ভর বিভিন্ন ক্ষেত্রকে সৌদিকরণের আওতায় আনে দেশটির সরকার।

এরই ধারাবাহিকতায় সর্বশেষ  ১২টি ব্যবসাকে সৌদি নারী-পুরুষদের জন্য নির্দিষ্ট করে দেয়া হয়। এরমধ্যে শুরুতে  চারটি  ব্যবসাকে সৌদিদের জন্য বাস্তবায়ন করতে শুরু করেছে সরকার। যার মধ্যে রয়েছে গাড়ি ও মোটরবাইক শোরুম,  পুরুষ ও শিশুদের জন্য তৈরি পোশাকের দোকান, সামগ্রীবাড়ির ও অফিসের আসবাবপত্রের দোকান এবং  নিত্য প্রয়োজনীয় কিচেন সামগ্রীর দোকান।এ অবস্থায় দেশে রেমিটেন্সের উপর বড় ধরনের ধস নামার আশঙ্কা রয়েছে বলে জানান বাংলাদেশি ব্যবসায়ীরা।

এদিকে রিয়াদের বেশকিছু সুপার মলসহ নানা স্থানে মঙ্গলবার সকাল থেকে এই চার ধরনের দোকান বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। আর এই নিয়মের ব্যত্য় ঘটলে জেল-জরিমানাসহ মোটা অঙ্কের জরিমানারও বিধান রাখা হয়েছে।

সম্প্রতি সৌদি শ্রম মন্ত্রণালয় জানায়, ১২টি সেক্টরে ৭০ শতাংশ সৌদিকরণ বাস্তবায়নের জন্য তিন ধাপে পদক্ষেপ নেয়া হবে। আর এটা হলো তার প্রথম ধাপ।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close