ক্রিকেটখেলাধুলা

একমাত্র টেস্টের প্রথম দিনটি ভালো কাটেনি বাংলাদেশের

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম দিনটা খুব বেশি ভালো কাটলো না বাংলাদেশের। চারজন টেস্ট স্পেশালিস্ট স্পিনার থাকা সত্ত্বেও রহমত শাহ’র সেঞ্চুরি এবং আসগর আফগানের দূর্দান্ত ইনিংসে দিন শেষে সফরকারীদের সংগ্রহ ৫ উইকেটে ২৭১ রান।

টেস্ট ক্রিকেটের নবীনতম দল আফগানিস্তান কতোটা টেস্ট মেজাজে তা আবারো দেখিয়ে দিলো বিশ্বকে। সাকিব-তাইজুল-মিরাজ-নাঈম হাসানদের মতো চার বিশেষজ্ঞ স্পিনার পাশাপাশি, মাহমুদউল্লাহ-মুমিনুল এবং মোসাদ্দেকের মতো স্পিনারদের বুড়ো আঙ্গুল দেখিয়ে, দিন শেষে যোগ করলো তিনশোর কাছাকাছি ইনিংস।

যদিও দিনের শুরুটা খারাপ করে নি স্বাগতিকরা। মধ্যাহ্ন বিরতির আগেই আফগানদের তিন উইকেট তুলে নেন তাইজুল-মাহমুদউল্লাহ’রা। বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে কম, মাত্র ২৫ টেস্ট খেলে ক্যারিয়ারের একশো উইকেট শিকারি ক্লাব নাম লেখান তাইজুল। এরআগে মোহাম্মদ রফিক ২৮টি এবং সাকিব ৩৩ ম্যাচ খেলে করেছিলেন এই কীর্তি। আর হাসমতউল্লাহ শাহিদীকে ফিরিয়ে আফাগানদের ব্যাকফুটে নিয়ে যান মাহমুদউল্লাহ।

কিন্তু এর ধারাবহিকতা ধরে রাখতে পারেনি টাইগাররা। চতুর্থ উইকেটে আসগর আফগান এবং রহমত শাহ’র ১২০ রানে জুটি দেখিয়ে দিলো, গ্রিন উইকেটে কিভাবে ব্যাট করতে হয়। হাঁকান ক্যারিয়ারে প্রথম শতক। এরকিছুক্ষণ পরেই নাঈম হাসানের বলে সাজঘরে ফেরেন তিনি।
অর্ধশতক তুলে নেন আসগর আফগানও।

প্রতিপক্ষের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় মোহাম্মদ নাবীকে শূণ্য’তে ফিরিয়ে যেন, বড় দুশ্চিন্তা থেকে দলকে বাঁচালেন নাঈম। তাতেও খুব বেশি সুবিধা করতে পারেন নি স্বাগতিক স্পিনাররা। আসগর আফগান এবং আফসার জাজাইয়ের অবিছিন্ন ৭৪ রানে বেশ ভালোভাবে দিন পাড় করলো রশিদ খানের দল।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close