ক্রিকেটখেলাধুলা

চট্টগ্রাম টেস্টের পুরো নিয়ন্ত্রণ আফগানিস্তানের হাতে

চট্টগ্রাম টেস্টের পুরো নিয়ন্ত্রণ আফগানিস্তানের হাতে। তৃতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের বিপক্ষে তাদের সংগ্রহ ৮ উইকেটে ২৩৭ রান। ফলে স্বাগতিকদের বিপক্ষে এগিয়ে রয়েছে ৩৭৪ রানে। প্রথম ইনিংসে আফগানদের করা ৩৪২ রানের জবাবে, সাকিবদের ইনিংস থামে ২০৫ রানে।

আলো স্বপল্পতার কারণে নির্ধারিত ওভারের আগে শেষ করা হয় তৃতীয় দিনের খেলা। ফলে চতুর্থ দিনের বাড়তি পাঁচ ওভারসহ খেলা হবে আরো ১৮৫ ওভার। বিস্তারিত মোহাম্মদ হাসিবের ডেস্ক রিপোর্ট।

মাত্র তিন দিনের খেলা হলো টেস্টের। তাতেই ধারণা করা যাচ্ছে কি হতে পারে বাংলাদেশের ভাগ্যে। ৮ উইকেটে ২৩৭ রান নিয়ে যখন তৃতীয় দিনের খেলা শেষ করে আফগানিস্তান, তখন স্বাগতিকদের মাথার উপর ৩৭৪ রানের লিড। দ্বিতীয় ইনিংসটা এখনও শেষ হয়নি আফগানদের। ঘরের মাঠে সাকিব-মুশফিকদের এমন দুর্ভোগ দেখার কথা, কেউই ভাবেনি নবীন দলের বিপক্ষে।

৮ উইকেটে ১৯৪ রান নিয়ে তৃতীয় দিনে খেলতে নামা বাংলাদেশ, প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২০৫ রানে। ক্যারিয়ারের দ্বিতীয়বারের মতো পাঁচ উইকেট নেন রশিদ খান। ১৩৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা আফগানরা শুরুতে বিপর্যয়ে পড়ে সাকিবের জোড়া আঘাতে। আর ২৮ রানে হাসমত উল্লাহ শাহিদীকে ফেরান নাঈম হাসান।

দ্রুত উইকেট পড়ায় ধারণা হচ্ছিলো, আচরণ পরিবর্তন হচ্ছে উইকেটের। যেখানে সৌম্য-মুশফিক-মাহমুদউল্লাহ’রা টিকতেই পারেন নি, সেখান আসগর আফগান এবং ইব্রাহিম জাদ্রান, ১০৮ রানের জুটি করে পরিস্থিতি সামলে নেয়। আসগর আফগানের ৫০ এবং আফসার জাজাইয়ের ব্যাট থেকে আসে ৩৪ রান। তবে প্রথম ইনিংসের চেয়ে দ্বিতীয় ইনিংসে বেশ ভালো বোলিং করে সাকিব-তাইজুলরা।

ম্যাচে আফগানদের লিড ৩৭৪ রান, হাতে আছে দুই উইকেট। রোববার চতুর্থ দিনে ব্যাট করতে নেমে আরো কত রান যোগ করে ইনিংস ঘোষণা করে সেটাই এখন দেখার বিষয়। আর যদি কোনো রান নাও করতে পারে তা হলে, স্বাগতিকদের লক্ষ্য দাঁড়াবে ৩৭৫ রান। আর এ ম্যাচ জিততে পারলে টাইগারদের জন্য শুধু সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডই নয়, হয়ে থাকবে ইতিহাস।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close