fbpx
অন্যান্যবাংলাদেশ

গণশপথের মধ্য দিয়ে বুয়েট আন্দোলনের সমাপ্তি

বুয়েটে সব ধরনের সন্ত্রাস ও সাম্প্রদায়িক অপশক্তির উত্থানকে সম্মিলিতভাবে রুখে দেওয়ার প্রত্যয় নিয়ে অন্যায়, অবিচার ও বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার থাকার শপথ নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শপথ অনুষ্ঠানের আগে আবরারের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর শপথ গ্রহণ শুরু হয়।

তবে কোনো এক কারণে শিক্ষকদেরকে শপথ না নিতে অনুরোধ করেন শিক্ষার্থীরা। শুধু প্রশাসনিক দায়িত্বে রয়েছেন যারা, তারা শপথে অংশ নেন।

আর এর মধ্যদিয়ে শিক্ষার্থীদের চলমান আন্দোলনের আপাতত সমাপ্তি ঘোষণা করা হয়। বুধবার দুপুরে এই গণশপথ অনুষ্ঠিত হয়। এর আগে নিহত আবরার ফাহাদ হত্যার বিচারসহ ১০ দফা দাবিতে ৭ অক্টোবর থেকে আন্দোলন করে আসছিলো বুয়েট শিক্ষার্থীরা।

গণশপথে অংশ নেন বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলামসহ শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক একেএম মাসুদ, ছাত্রকল্যাণ পরিষদের পরিচালক মিজানুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রভোস্টরাও।

শপথে একসাথে উচ্চারিত হয়, ‘আমি প্রতিজ্ঞা করছি যে, আজ এই মুহূর্ত থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় পরিবারের একজন সদস্য হিসেবে আমি এই বিশ্ববিদ্যালয়ের সবার কল্যাণ ও নিরাপত্তার নিমিত্তে আমার ওপর অর্পিত ব্যক্তিগত ও সামষ্টিক, নৈতিক ও মানবিক সব প্রকার দায়িত্ব সর্বোচ্চ সততা ও নিষ্ঠার সঙ্গে পালন করবো।

এই বিশ্ববিদ্যালয়ের আঙিনায় আমার জ্ঞাতসারে হওয়া প্রত্যেক অন্যায়, অবিচার ও বৈষম্যের বিরুদ্ধে আমি সর্বদা সোচ্চার থাকবো। আমি আরও প্রতিজ্ঞা করছি যে, এই বিশ্ববিদ্যালয়ে সব প্রকার সন্ত্রাস ও সাম্প্রদায়িক অপশক্তির উত্থানকে আমরা সম্মিলিতভাবে রুখে দেবো। নৈতিকতার সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ সব ধরনের বৈষম্যমূলক অপসংস্কৃতি এবং ক্ষমতার অপব্যবহার আমরা সমূলে উৎপাটিত করবো।

এই আঙিনায় আর যেন কোনও নিষ্পাপ প্রাণ ঝরে না যায়। আর কোনও নিরপরাধ শিক্ষার্থী যেন অত্যাচারের শিকার না হয়। তা আমরা সবাই মিলে নিশ্চিত করবো।’ শপথ গ্রহণ অনুষ্ঠানটি পরিচালনা করেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রাফিয়া রিজওয়ানা।’

 নূর | বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button