fbpx
দেশবাংলা

নিষেধাজ্ঞা সত্বেও মহাসড়কে অটোরিক্সা ও রিক্সা

সড়ক ও মহাসড়কে ব্যাটারী চালিত অটোরিক্সা ও রিক্সা চলাচলে হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকলেও বৈধতা দিচ্ছে গাজীপুর সিটি করপোরেশন।

নির্ধারিত ফি এর মাধ্যমে নির্দিষ্ট সড়কে চলতে রেজিস্ট্রেশন ও নম্বর প্লেট দেয়া হচ্ছে সিটি করপোরেশন থেকে। তবে, এটিকে আইন বিরোধী বলে মনে করছে, গাজীপুর পরিবহন শ্রমিক ইউনিয়ন।

গাজীপুর সিটি করপোরেশনের নির্ধারিত ফরমে ১শ ২০ টাকা ফি দিয়ে আবেদনের পর, বিভিন্ন কেটাগরিতে ব্যাংকের নির্দিষ্ট একাউন্টে রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে নম্বর প্লেট পাবেন অটোরিক্সা ও রিক্সা মালিকরা।

এক্ষেত্রে ফি নির্ধারণ করা হয়েছে ৬ সিটের অটোরিক্সার জন্য ১৫ হাজার, ৪ সিটের অটো রিক্সার জন্য ১২ হাজার, দুই সিটের অটোরিক্সার জন্য ১০ হাজার এবং পায়ে চালিত রিক্সার জন্য ৫ হাজার টাকা।

এদিকে, রেজিস্টেশন ফি দেয়ার পরও চলাচলে বাঁধার সম্মুখীন হওয়া নিয়ে আতঙ্কে থাকতে হয় জানালেন, কয়েকজন অটো রিক্সা অটোরিক্সা চালক ও মালিক।

তবে, প্রতিটি সড়কের জন্য স্বল্প সংখ্যক রিক্সা ও অটোরিক্সাকে ফি দেয়ার মাধ্যমে রেজিস্টেশন ও নম্বর প্লেট দেয়া হয় বলে জানান, স্থানীয় কাউন্সিলর দেলোয়ার হোসেন দুলাল।

অন্যদিকে, হাইকোর্ট ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা সত্যেও অটোরিক্সার রেজিষ্টেশন দেয়া আইনের বিরোধিতা বলে মনে করছেন, গাজীপুর জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সুলতান সরকার।

কিন্তু সড়ক নির্ধারণ করে দেয়ার পাশাপাশি সড়ক আইন মেনে চলার পরামর্শ দেন, সিটি মেয়র এডভোকেট মো:জাহাঙ্গীর আলম।

গাজীপুর সিটি করপোরেশন ও পুলিশ প্রশাসনের সমন্বয়ের মাধ্যমে সড়কে অবাধে চলাচলের সুব্যবস্থা চান অটোরিক্সা চালক ও মালিকরা।

শহিদুল ইসলাম, কোনাবাড়ি প্রতিনিধি 

সংশ্লিষ্ট খবর

Back to top button