আন্তর্জাতিকএশিয়া

নগ্ন হয়ে শরীরে ট্যাটু আঁকা নিয়ে বিতর্ক

দ্য ট্যাটু মালয়েশিয়া এক্সপো শিরোনামে রাজধানী কুয়ালালামপুরে আয়োজিত এক প্রদর্শনীতে নারী-পুরুষের নগ্ন হয়ে শরীরে ট্যাটু আঁকাকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। বিশ্বের ৩৫টি দেশের ট্যাটু শিল্পিীরা অংশ নেন এই প্রদর্শনীতে।

সরকারি অনুমতি নিয়ে প্রদর্শনীর আয়োজন করা হলেও সেখানে অর্ধনগ্ন নারী-পুরুষের শরীরে আঁকা ট্যাটুর ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর ওই প্রদর্শনীকে অশ্লীল আখ্যা দিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন দেশটির একজন মন্ত্রী।

ওই প্রদর্শনীর ছবিতে দেখা যায়, শরীরে প্রচুর ট্যাটুযুক্ত অংশগ্রহণকারীরা অর্ধনগ্ন অবস্থায় দাঁড়িয়ে ছবি তুলছেন। যদিও মালেশিয়ার গণমাধ্যমে এসব ছবি অস্পষ্ট করে প্রকাশ করেছে।

এদিকে, দেশটির সরকার বলছে, ট্যাটু প্রদর্শনীতে এই নগ্নতার কোনো সুযোগ নেই। এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ২০১৫ সাল থেকে প্রত্যেক বছর এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়ে এলেও এবারই প্রথম সরকারি সমালোচনার মুখে পড়েছেন আয়োজকরা।

সম্প্রতি দেশটিতে ইসলামি রক্ষণশীলতা নিয়ে বেশ কিছু বিতর্কের সৃষ্টি হয়েছে। ৩ কোটি ২০ লাখ মানুষের দেশ মালয়েশিয়ায় মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ৬০ শতাংশ। তবে সমালোচকরা বলছেন, দেশটি আরও বেশি ইসলামি রক্ষণশীলতার দিকে অগ্রসর হচ্ছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close