ক্রিকেটখেলাধুলা

বছরব্যাপী খেলাধুলার উল্লেখযোগ্য ঘটনাগুলো

দ্বিতীয় পর্ব-ক্রিকেট

দেখতে দেখতে শেষ হয়ে গেলো আরো একটি বছর। দু’দিন পরেই নতুন বছর, ২০২০ সালকে স্বাগত জানাতে ব্যস্ত সবাই। ফুটবলের মতো ক্রিকেটেও অনেক উত্থান-পতনের দেখেছে বাংলাদেশ।

যেখানে বিশ্বকাপে সাকিব আল হাসানের একক নৈপুন্য, বিশ্বআসরে বাংলাদেশকে নিয়ে গেছে অনন্য  উচ্চতায়, তেমনি বছরের শেষ দিকে বিশ্বসেরা এই অলরাউন্ডারের নিষেধাজ্ঞা দেশের ক্রিকেটকে নাড়িয়ে দিয়েছে।

এ বছরের মাঝামাঝিতে ইংল্যান্ডে দ্বাদশ ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ দলের পারফরম্যান্সের চেয়েও সাকিব আল হাসানের মূল্যায়ন ছিলো বছরের অন্যতম ঘটনা। পুরো আসরটি ছিলো সাকিবময়। কেননা দুর্দান্ত পারফরম্যান্স করে বহু রেকর্ডের মালিক হন তিনি। প্রথম কোনো ক্রিকেটার হিসেবে এক আসরে ৫০০ রান ও ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন সাকিব।

ক্রিকেটাঙ্গনের সবচেয়ে আলোচিত এবং সমালোচিত ছিলো ক্রিকেটারদের ধর্মঘট। অক্টোবরের শেষ দিকে ১৩ দফা দাবিতে দেশের প্রথমসারির সব ক্রিকেটাররা ধর্মঘটের ডাক দেন। যা দ্রুত সময়ের মধ্যে ক্রিকেট বোর্ডের সঙ্গে বৈঠকে শান্ত হয়ে আসতে শুরু করে।

রেশ কাটতে না কাটতে নিষেধাজ্ঞার খপ্পরে পড়েন সাকিব। শাস্তি শেষে ২০২০ সালের ২৯ অক্টোবর, ফের মাঠে ফিরতে পারবেন বিশ্বসেরা অলরাউন্ডার।

মাঠের লড়াইয়ে হতশ্রীকর পারফম্যান্সে ক্ষুদ্ধ হয়ে পড়েন ক্রিকেট ভক্তরা। নবীন টেস্ট দল আফাগানিস্তানের কাছে হার এবং কলকাতায় পিংক বলে, ভারতের কাছে অসহায় আত্মসমর্পন, চরম সমালোচনায় ফেলে দেয় তামিম-মুশফিকদের।

বছরের শেষটা হচ্ছে বঙ্গবন্ধু বিপিএলের বিশেষ আসর দিয়ে। সপ্তম আয়োজন নিয়ে ধুম্রজাল তৈরি হয়। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে শুরু হয় টানাপোড়ন। পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিসিবি সিদ্ধান্ত নেয় তারাই এবারের বিপিএল দলগুলোর ম্যানেজমেন্টের দায়িত্ব নেবে।

ফলে প্রথমবারের মতো ফ্র্যাঞ্চাইজি ছাড়া বিপিএল মাঠে গড়ায়।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close