আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

কাতারে ফুটবল দল পাঠাচ্ছে না যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্যের এই চরম অস্থিতিশীল পরিস্থিতিতে কাতারে ফুটবল দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। সোলাইমানি হত্যাকাণ্ডের পর পরিস্থিতি বদলে যাওয়াও কাতারে শীতকালীন অনুশীলন ক্যাম্প না করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন ড্রোন হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার ঘটনা এবার প্রভাব ফেলছে ক্রীড়াঙ্গনেও।

৫ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত কাতারে যুক্তরাষ্ট্রের জাতীয় ফুটবল দলের শীতকালীন অনুশীলন ক্যাম্প করার কথা ছিল। কিন্তু সোলাইমানি হত্যাকাণ্ডের পর পরিস্থিতি বদলে যাওয়াও কাতারে ওই ক্যাম্প না করারই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে, ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার। এই পরিস্থিতি চলতে থাকলে এই বিশ্বকাপও পড়ে যাবে অনিশ্চয়তায়। বিশ্বকাপ তো পরের হিসেব, যুক্তরাষ্ট্র-ইরানের এই উত্তেজনা থেকে তৃতীয় বিশ্বযুদ্ধেরও শঙ্কা করছেন বিশ্লেষকরা।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি নির্দেশনায় এই হত্যাকাণ্ড ঘটায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চরম প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে ইরান। দুই দেশের মধ্যে যুদ্ধাভাব বিরাজ করছে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের মানুষ যেখানেই আছেন, তারা স্বভাবতই নিরাপত্তাহীনতায় ভুগছেন। ব্যতিক্রম নয় যুক্তরাষ্ট্র ফুটবল দলও।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close