আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র থেকে সৌদি সেনাদের বহিষ্কার

সামরিক ঘাঁটিতে প্রশিক্ষণরত সৌদি আরবের ২০ জন সেনা অফিসারকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সিএনএন এর দেয়া এক খবরে এতথ্য জানা যায়। ফ্লোরিডার নৌঘাঁটিতে বন্দুক হামলার পর এ সিদ্ধান্ত হলো।

সিএনএন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে প্রশিক্ষণরত সৌদি আরবের বেশ কয়েকজন সেনাসদস্যকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারে সিদ্ধান্ত হয়েছে। ফ্লোরিডার নৌঘাঁটিতে বন্দুক হামলার পর মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের বিশ্লেষণের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বহিষ্কৃত এসব সৌদি সেনার বিরুদ্ধে হামলাকারীকে সহায়তায় অভিযোগ আনা হয়নি। তবে কয়েকজনের বিরুদ্ধে উগ্রবাদী আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে।

ওই ঘটনার পর সম্ভাব্য সন্ত্রাসী হামলার বিষয়ে তদন্ত শুরু করে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই। নিজেদের কোয়ার্টারে আটক রাখা হয় সৌদি আরবের বেশ কয়েকজন সামরিক প্রশিক্ষণার্থীকে। এছাড়া যুক্তরাষ্ট্রে অবস্থান করা সৌদি আরবের প্রায় সাড়ে আটশ’ সামরিক প্রশিক্ষণার্থীর ওপর তদন্ত শুরু করে পেন্টাগন।

এর আগে, ৬ ডিসেম্বরের ওই হামলায় সৌদি বিমানবাহিনীর সেকেন্ড লেফটেন্যান্ট মোহাম্মেদ সায়ীদ আলশামরানি (২১) মার্কিন তিন নাবিককে গুলি করে হত্যা করেন। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হন। পরে পাল্টা গুলিতে ২১ বছর বয়সী বন্দুকধারীও নিহত হন।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close