ক্রিকেটখেলাধুলা

দুই বছর পর টেস্ট ক্রিকেটে বাংলাদেশের জয়

দীর্ঘ দুই বছর পর টেস্ট ক্রিকেটে বাংলাদেশের জয়, আনন্দের এ প্রাপ্তির জন্য অপেক্ষা করতে হয়েছে ৬টি ম্যাচ। মিরপুর টেস্টে জিম্বাবুয়েকে ইনিংস ও ১০৬ রানে হারিয়েছে স্বাগতিকরা। হার না মানা জোড়া শতকে, ম্যাচ সেরা হয়েছেন, মুশফিকুর রহিম। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেও এটি বাংলাদেশের প্রথম জয়।

তৃতীয় দিনশেষেই দর্শকরা মোটামুটি জেনে গিয়েছিলেন, চতুর্থ দিনেই নতুন কাব্য রচিত হবে মিরপুর স্টেডিয়ামে। আগের দিনের যেখান থেকে ম্যাচের লাগাম টেনে ধরলো নাঈম হাসানরা, চতুর্থ দিনের শুরুটাও হয় সে হাতেই। মধ্যাহ্ন বিরতির আগে আরো তিন উইকেট নেয় বাংলাদেশ। ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে যায় জিম্বাবুয়ে। দীর্ঘ দুই বছর পর সাদা পোশাকে জয়ের সাফল্য মুশফিক-মমিনুলরদের।

মাঝে যদিও ক্রিগ আরভিন ও সিকান্দার রাজার ৬০ রানের পার্টনারশিপে টিকে থাকার আপ্রাণ চেষ্টা চালায় জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা আরভিন, এই ইনিংসে করেন ৪৩ রান। রান আউটের ফাঁদে ফেলে বিদায় করেন মমিনুল।

সবচেয়ে অভিজ্ঞ সিনিয়র দুই ব্যাটসম্যান ব্রেন্ডন টেলর ও সিকান্দার রাজার দ্রুত বিদায়, মেরুদন্ড ভেঙ্গে পড়ে রোডেশিয়ানদের। শুরু হয় বিজয়ের উৎসবের প্রস্তুতি। টাইগার স্পিনারদের ঘূর্ণিতে দিশেহারা হয়ে পড়ে সফরকারীরা। ঘরের মাঠে দশম জয়ের পথে শুধুই সময় গড়িয়েছে। কিন্তু শেষটা হাসে বাংলাদেশ।

গত দিনে উইকেট শুন্য থাকা তাইজুল শিকার করেন ৪টি। আর ঝুলিতে আরো তিনটি নিয়ে মোট ৫ উইকেট সংগ্রহ নাঈমের। নানা সমালোচনায় মুখ থুবড়ে পড়া, আহত বাঘের এবারের গর্জনে কতোটা ধারাবাহিক হবে তারই প্রত্যাশায় দর্শকরা।

কেননা, সপ্তাহে ঘুরলেই ফের পাকিস্তান সফর। করাচিতে অবশিষ্ট দ্বিতীয় টেস্টে এ সাফল্যের উৎসাহ কতোটা মাঠে ছড়ায় তাই দেখা অপেক্ষা।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close