আন্তর্জাতিকইউরোপএশিয়ামধ্যপ্রাচ্য

করোনাঃ ১শ ৮৯ দেশে মৃতের সংখ্যা ১৪ হাজার

সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৩ লাখ ৪১ হাজার ২শ ৪৩ জনে। সংক্রমণ ছড়িয়েছে ১৮৯ টি দেশে। মৃতের সংখ্যা দাড়িয়েছে ১৪ হাজার ৭শ ৪৬ জনে। সময়ের সাথে পাল্লা দিয়ে ‍অব্যাহত মৃতের সংখ্যা ভয়ানক ভাবে বাড়ছে ইতালিতে।

গত কয়েকদিন ইতালিতে মারা গেছে ৫ হাজার ৪শ ৭৬ জন। মৃতের দিক থেকে এরপরই অবস্থান করছে স্পেন ও ফ্রান্স। এদিকে, করোনা বিস্তার রোধে ভারতের ৮০টি শহরে লকডাউনের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এছাড়া সৌদি আরব নিউজিল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে লকডাউনের ঘোষণা দেয়া হয়েছে।

কলকাতা, মুম্বাই, চেন্নাই দিল্লিসহ ভারতের ৮০টি শহরে ৩১ মার্চ পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে। দেশের যে ৭৫টি জেলায় করোনা সংক্রমিত ব্যক্তি পাওয়া গেছে, সেগুলোতে লকডাউন করে দেয়ার সিদ্ধান্ত নিলেও পশ্চিমবঙ্গ সরকার ঘোষণা করে কলকাতা এবং লাগোয়া বিধাননগর এবং নিউটাউন, হাওড়াসহ সবকটি শহরকে লকডাউন করে দেওয়া হয়।

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের বিস্তার রোধে সৌদি আরবে কারফিউ জারি করেছেন দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। রোববার তিনি এই কারফিউয়ের আদেশ দেন। প্রতিদিন সন্ধ্যা ৭টায় কারফিউ শুরু হয়ে চলবে সকাল ৬টা পর্যন্ত। আজ থেকে শুরু এই কারফিউ ২১ দিন পর্যন্ত অব্যাহত থাকবে।

এদিকে, করোনা থেকে সুরক্ষায় আগামী চার সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে নিউজিল্যান্ড। রোববার দেশটি এ ঘোষণা দিয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে।

অন্যদিকে, বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডক্টর রায়ান বলেছেন, করোনা পরাস্তে শুধু লকডাউন যথেষ্ট নয়, বরং এ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জরুরি ভিত্তিতে কিছু পদক্ষেপ নেয়াও এখন সময়ের দাবি।

শাহরিয়ার রাজ, বাংলাটিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close