ঢালিউডবিনোদন

বিদেশি মুক্তিযোদ্ধা ওডারল্যান্ডের প্রামাণ্যচিত্রে প্রধানমন্ত্রী

বাংলাদেশের মুক্তিযুদ্ধে খেতাবপ্রাপ্ত একমাত্র বিদেশী যোদ্ধা, বীরপ্রতীক উইলিয়াম এএস ওডারল্যান্ডকে নিয়ে নির্মিত হয়েছে তথ্যচিত্র ‘বীরপ্রতীক ওডারল্যান্ড’। ইংরেজিতে এর নাম ‘আ হিরো অব ফ্রিডম’। এটি নির্মাণ করেছেন মাহবুবুর রহমান বাবু। ওডারল্যান্ডের ১৯তম মৃত্যুবার্ষিকী ১৮ মে উপলক্ষে এটিএন বাংলায় তিন পর্বে প্রচারিত হতে যাচ্ছে তথ্যচিত্রটি।

টানা কয়েক বছর অস্ট্রেলিয়া, জার্মানি, কানাডা এবং বাংলাদেশে তথ্যচিত্রটির চিত্রধারণ করা হয়েছে। এতে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ওডারল্যান্ডের পরিবারের সদস্য এবং তার সহযোদ্ধারা।

তথ্যচিত্রের ধারাবর্ণনায় কণ্ঠ দিয়েছেন বাচিকশিল্পী হাসান আরিফ। জাতিসংঘের এনজিও ও সিভিল সোসাইটি বিষয়ক সর্বোচ্চ সংস্থা ইকোসোক স্বীকৃত বেসরকারী উন্নয়ন সংস্থা এসএডিসিএস এর ব্যানারে প্রযোজনা করেছেন মাহবুবুর রহমান বাবু এবং পি আর প্লাসিড।

এতে মহান মুক্তিযুদ্ধের অপ্রকাশিত নানান প্রসঙ্গ উঠে এসেছে। এছাড়াও মুক্তিযুদ্ধকালীন ওডারল্যান্ডের অফিসিয়াল সামরিক সহযোগির সাক্ষাৎকার এতে বিশেষ মাত্রা যুক্ত করেছে।

প্রসঙ্গত, মহান মুক্তিযদ্ধের সময় উইলিয়াম এএস ওডারল্যান্ড ‘বাটা’ স্যু কোম্পানিতে কর্মরত ছিলেন। এইসময় পাকিস্তানি বাহিনীর নির্মম অত্যাচারের দৃশ্য দেখে বাংলাদেশের পক্ষে অবস্থান নেন। খবর: জাগোনিউজ

সংশ্লিষ্ট খবর

Back to top button