আন্তর্জাতিকএশিয়া

উত্তেজনার মধ্যে লাদাখে আবারো ভারতীয় ভূখণ্ড দখলে নিয়েছে চীনা সেনারা

 

উত্তেজনার মধ্যে লাদাখে আবারো ভারতীয় ভূখণ্ড দখলে নিয়েছে চীনা সেনারা।  দেশটির গণমাধ্যমে ভারতের সাথে করা সীমান্ত অবস্থানে চুক্তি ভেঙ্গে গত কয়েকদিন ধরে নিয়ন্ত্রণ রেখা বরাবর সেনা সংখ্যা বাড়াচ্ছে চীন, অভিযোগ করে ভারত।  ভারতীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, চীনা সেনারা পয়েন্ট ১৪-সহ গোটা এলাকায় অবস্থান নিয়েছে। ফলে ভারতীয় সেনারা পেট্রোলিং পয়েন্ট ১০, ১১, ১১-এ, ১২ এবং ১৩-এ’তে পৌঁছতে পারছে না। সম্প্রতি দু’দেশের কমান্ডার পযায়ের শান্তি আলোচনার পর, সীমান্তে চীনাদের স্থাপনা নির্মাণসহ পরবর্তিত পরিস্থিতি নিয়ে আবারো মুখোমুখী অবস্থানে  দুদেশ।

তবে, পূর্ব লাদাখের  গালওয়ান উপত্যকায় যদি এখনও চিন কোনও অশান্তি সৃষ্টির চেষ্টা করে তবে তার যোগ্য জবাব দেওয়া হবে, রীতিমতো হুঁশিয়ারি দিয়েছে ভারত। শুধু তাই নয়, ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কেও এর প্রভাব পড়বে বলেও প্রতিবেশী দেশটিকে সতর্ক করা হয়েছে।

এদিকে, সীমান্ত এলাকায় উত্তেজনার মাঝেই হ্যাকারদের হামলায় জর্জরিত ভারতের অন্তর্জাল দুনিয়া। দেশটির অভিযোগ, এসব সাইবার হামলার সঙ্গে চীনের সরাসরি যোগসূত্র রয়েছে। ভারতের প্রযুক্তি মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকতা বলেন, পরিচিত হ্যাকারদের মধ্যে অনেকের সঙ্গেই চীন সরকারের সংশ্লিষ্টতা রয়েছে। আর, পাকিস্তান ও উত্তর কোরিয়া একই বলয়ের অংশ।

আগামী নভেম্বরে সৌদি আরবে অনুষ্ঠিত হচ্ছে জি-টোয়েন্টি সম্মেলন। বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর এ জোটের সম্মেলনে চীন ও ভারত দুই দেশের প্রধানমন্ত্রী উপস্থিত থাকার কথা রয়েছে। সেক্ষেত্রে লাদাখে দুই দেশের সংঘাতের পর সৌদি আরবেই প্রথমবারের মতো পরস্পরের মুখোমুখি হবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে সেখানে দুই নেতার মধ্যে পৃথক বৈঠক হবে কিনা, তা এখনো অনিশ্চিত।

বাংলাটিভি/ শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button