ঢালিউডবিনোদন

সালমান শাহর জন্মদিন আজ

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক সালমান শাহর ৪৯ তম জন্মদিন আজ (শনিবার)। ধুমকেতুর মতো আগমন করে তুমুল জনপ্রিয়তা অর্জন করা এই নায়কের সমকক্ষ কাউকে আজও পায় নি বাংলাদেশের চলচ্চিত্র।

মাত্র চারবছরে অবিশ্বাস্য তারকাখ্যাতি পাওয়া সালমান শাহর নিজস্ব স্টাইল আর অভিনয় শৈলী এখনও চলচ্চিত্র অভিনয়ে খুব আলোচনায় রয়েছেন। দুই দশকের বেশি সময় তিনি নেই। তবুও ঢাকার সিনেমায় তিনি এখনো অন্যরকম ঝলক হয়ে রয়েছেন। নিজস্ব স্টাইল আর সাবলীল অভিনয়ে তিনি ঘুরে-ফিরে আসছেন দর্শকের হৃদয়ে, আলোচনায়।

১৯৭১ সালের এই দিনে সিলেটের জকিগঞ্জে তার জন্ম। তাঁর পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরীর বড় ছেলে শাহরিয়ার চৌধুরী ইমন সালমান শাহ হয়েছিলেন ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমায় অভিনয় করতে গিয়ে।

প্রথম সিনেমা কেয়ামত থেকে কেয়ামত দিয়েই সব মাত। মৌসুমীর সঙ্গে জুটি বাধা এই সিনেমা রেকর্ডভাঙা জনপ্রিয়তা পায়। তার সময়ে তারুণ্যের ভাষা বুঝতে পেরেছিলেন। রূপালি পর্দায় তাই ফুটিয়ে তুলেছিলেন সালমান শাহ।

১৯৮৫ সালে বিটিভির আকাশ ছোয়া নাটকে অভিনয়ে যাত্রা শুরু সালমানের। দেয়াল, সব পাখি ঘরে ফেরেসহ বেশ কিছু নাটকে অভিনয় করেন সালমান শাহ।

বিক্ষোভ, স্বপ্নের ঠিকানা, মহামিলন, বিচার হবে, তোমাকে চাই, স্বপ্নের পৃথিবী, জীবন সংসার স্বপ্নের নায়ক আনন্দ অশ্রু সহ ২৭ টি ব্যবসা সফল চলচ্চিত্র আজো এক সোনালী অধ্যায় হিসেবেই রয়েছে গেছে।

বেশ ক’জন নায়িকার সঙ্গে জুটি বাধলেও সর্বাধিক সংখ্যক ছবিতে অভিনয় করেছেন শাবনুরকে নিয়ে। এই জুটির জনপ্রিয়তার কথা এখনো মুখে মুখে ফেরে ।

মাত্র ২৫ বয়সে, ১৯৯৬ সালের ৬ই সেপ্টেম্বর রহস্যজনক মৃত্যু হয় সালমান শাহ’র। মৃত্যু, হত্যা না আত্মহত্যা তার সুরাহা হয়নি আজও।

সংশ্লিষ্ট খবর

Back to top button