ঢালিউডবিনোদন

নায়ক জাফর ইকবালের ৭০তম জন্মবার্ষিকী আজ

বাংলা চলচ্চিত্রের প্রথম ফ্যাশন আইকন নায়ক জাফর ইকবাল। আশির দশকে ঢাকাই চলচ্চিত্র দাপিয়ে বেড়ানো এই অভিনেতা, একইসঙ্গে ছিলেন জনপ্রিয় সংগীতশিল্পী ও মুক্তিযোদ্ধা। আজ শুক্রবার তার ৭০তম জন্মবার্ষিকী। যিনি ‘চিরসবুজ’ নায়ক হিসেবেও পরিচিত।

১৯৫০ সালের ২৫ সেপ্টেম্বর ঢাকার গুলশানে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর বড় ভাই আনোয়ার পারভেজ ও ছোট বোন শাহনাজ রহমতুল্লাহ দু’জনই সংগীতশিল্পী।

জাফর ইকবাল ১৯৬৬ সালে প্রথম একটি ব্যান্ড গড়ে তোলেন এবং সিনেমায় গাওয়া তার প্রথম গান ছিল ‘পিচ ঢালা পথ’। ১৯৭০ সালে কবরীর বিপরীতে বশীর হোসেনের আপন পর সিনেমার মাধ্যমে নাম লেখান ঢাকাই চলচ্চিত্রে।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সরাসরি অংশ নেন জাফর ইকবাল। দেশ স্বাধীনের পর সত্তরের দশকের মাঝামাঝি সময় থেকে চলচ্চিত্রে নিয়মিত অভিনয় শুরু করেন। ১৯৭৫ সালে ‘মাস্তান’ চলচ্চিত্রে নায়কের ভূমিকায় অভিনয় তাঁকে সে প্রজন্মের প্রতিনিধিত্বকারী নায়ক হিসেবে প্রতিষ্ঠা দেয়।

শহুরে রোমান্টিক ও রাগী তরুণের ভূমিকায় পরিচালকদের প্রথম পছন্দ হলেও সব ধরনের চরিত্রেই ছিল তার স্বাচ্ছন্দ্য বিচরণ। নায়িকা ববিতার জুটি হয়ে প্রায় ৩০টি ছবিতে অভিনয় করেন জাফর ইকবাল। সব মিলিয়ে তিনি প্রায় দেড়’শ ছবিতে অভিনয় করেছেন; যার অধিকাংশই ছিল সুপারহিট।

বাস্তব জীবনে দারুণ গিটার বাদক ও গায়ক জাফর ইকবাল বেশ কিছু সিনেমায়ও অভিনয় করেছেন গায়কের ভূমিকায়। চলচ্চিত্রে প্লে-ব্যাক করা তার অনেক গান বেশ জনপ্রিয়তা পায়। সিনেমার বাইরেও তার গাওয়া কিছু গান আজো মানুষের মুখে মখে ফেরে।

অনেকটা অনিয়ন্ত্রিত জীবনযাপন করতেন জাফর ইকবাল। ফলশ্রুতিতে, ক্যারিয়ারের আকাশচুম্বী অবস্থায় গিয়ে ক্যান্সারে আক্রান্ত হন তিনি। ১৯৯২ সালের ২৭ এপ্রিল মাত্র ৪১ বছর বয়সে মৃত্যুবরণ করেন তারুণ্যের প্রতীক এই চিরসবুজ নায়ক।

ডেস্ক নিউজ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button