ক্রিকেটখেলাধুলা

আইসিসির দেয়া নিষেধাজ্ঞার শেষ দিন আজ

ম্যাচ পাতানোর অভিযোগে সাকিব আল হাসানের ওপর আইসিসির দেয়া এক বছরের নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে আজই। গত বছরের ২৯ অক্টোবর, আইসিসির দুর্নীতি দমন ইউনিট (আকসু)’র তদন্ত রিপোর্টে দোষী সাব্যস্ত হন বাংলাদেশ ক্রিকেটের নায়ক সাকিব আল হাসান।

অপেক্ষার প্রহর শুধু সাকিব ভক্তদেরই নয়, শেষ হচ্ছে গোটা বাঙালিরও। এক বছর ক্রিকেট থেকে দূরে থাকলেও ভক্তকুলের বিশ্বাস, আগামীকাল থেকেই তিনি ফিরবেন আরো অনেক শক্তিশালী হয়ে। মোহাম্মদ হাসিবের ডেস্ক রিপোর্ট।

২৯ অক্টোবর, ২০১৯। নিষেধাজ্ঞার কবলে পড়েন টাইগার ক্রিকেটের পোস্টার বয়, সাকিব আল হাসান। ভারতীয় জুয়াড়ি দীপক আগারওয়ালের সাথে পরিচয় ছিল সাকিবের। ভিন্ন ভিন্ন সময়ে তিনবার সাকিবের কাছে তথ্য চেয়েছিলেন দীপক।

নিয়ম অনুযায়ী আকসুকে জানাননি বিষয়টি, উল্টো ডিলিট করেছেন হোয়াটসঅ্যাপ ম্যাসেজ। সে কারণেই নেমে আসে এক বছরের নিষেধাজ্ঞা। অপেক্ষার পালা শেষে আজ উঠে যাচ্ছে সেই অনাকাঙ্খিত নিষেধাজ্ঞা, মুক্ত হচ্ছেন সাকিব। টাইগার ক্রিকেটের প্রাণভোমরাকে মাঠে দেখতে যেন তর সইছে না সমর্থকদের।

গেলো অক্টোবরে সাকিব নিষিদ্ধ হওয়ার আগে শেষ ম্যাচ খেলেছিলেন ২১ সেপ্টেম্বর, আফগানিস্তানের বিপক্ষে। সে ম্যাচে করেন ৭০ রান। এরপর বাংলাদেশ ভারত, পাকিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে সাতটি টি-টোয়েন্টি, চারটি টেস্ট এবং তিনটি ওয়ানডে খেলেন।

তবে মাঠের বাইরে থাকলেও গত একটি বছর তার জীবন থেমে থাকেনি। এই সময় দ্বিতীয় কন্যাসন্তানের বাবা হয়েছেন। নিজের নামে ফাউন্ডেশন খুলে করোনার ধাক্কায় বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন। ফেরার প্রস্তুতি নিতে দেশে এসে করে গেছেন বিজ্ঞাপনের শুটিংও।

সাকিবের ফেরার ক্রেজটা কাজে লাগাতে চায় বিসিবিও। ১৫ নভেম্বর শুরু হচ্ছে পাঁচ দলের কর্পোরেট টি-টোয়েন্টি টুর্নামেন্ট। এতোদিন পর মাঠে ফিরছেন সাকিব। করোনা পরবর্তী টুর্নামেন্টটায় থাকবেন মাশরাফিও।

মোহাম্মদ হাসিব, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button