ক্রিকেটখেলাধুলা

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের দুই দশক

টেস্ট ক্রিকেটে ২০ বছর পার করলো বাংলাদেশ। এখন পর্যন্ত ১১৯টি টেস্ট খেলেছে টাইগাররা। যার ১৪টিতে জয় এবং ড্র ১৬টি। দুই দশকের এই যাত্রায় সাফল্য-অপ্রাপ্তি সবকিছু মিলিয়ে টাইগারদের এখন আশাজাগানিয়া পরিচিতি, বিশ্ব ক্রিকেটে।

২০০০ সালের ১০ নভেম্বর, ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেট খেলতে নামে বাংলাদেশ। সাদা জার্সির খেলায় সেই ছিলো শুরু। অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল, সতীর্থ নাইমুর রহমান দূর্জয়, খালেদ মাসুদ পইলট, আকরাম খানরা প্রথম ম্যাচেই জানান দিয়েছিলো শক্ত অবস্থান। আমিনুলের দাপুটে ১৪৫, কিংবা দুর্জয়ের শিকারি ৬ উইকেটে লাল বল হাতে চিনিয়েছিলো বাংলাদেশকেও।

এরপর দুই দশকে টাইগাররা টেস্টে এগিয়েছে অনেকটাই। ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে করা ৬৩৮ রান, এখন পর্যন্ত সর্বোচ্চ। বাংলাদেশের হয়ে তিনটি ডাবল সেঞ্চুরি করেছেন মুশফিক। আর একটি করে ডাবল সেঞ্চুরি তামিম ও সাকিবের।

বোলিংয়ে, ২১০ উইকেট নিয়ে সবার উপরে সাকিব, এরপর তাইজুলের ১১৪। এছাড়া ১০০ উইকেটের মালিক সাবেক স্পিনার মোহাম্মদ রফিক।

বাংলাদেশের প্রথম টেস্ট জয় ২০০৫ সালে জিম্বাবুয়ের সঙ্গে। অনেক ম্যাচে অপ্রাপ্তিও আছে। তবে, ২০০৯’এ উইন্ডিজদের হারিয়ে প্রথম দেশের বাইরে সিরিজ জয় করে টাইগাররা।

ঘরের মাটিতে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো বড় দলগুলোকে হারানো, দলীয় শততম টেস্টে লঙ্কা বধের সুখস্মৃতিও। অগ্রজদের অভিজ্ঞতায় ভর করে, আজকের টাইগারাও টেস্টে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে।

মোহাম্মদ হাসিব, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button