ঢালিউডবিনোদন

তারেক মাসুদের ৬৪তম জন্মদিন, অন্তর্জালে বিশেষ আয়োজন

নন্দিত নির্মাতা তারেক মাসুদের জন্মদিন আজ (৬ ডিসেম্বর)। বেঁচে থাকলে ৬৪ বছর বয়সে পা রাখতেন তিনি। বিশেষ এই দিনটিকে ঘিরে তরুণ নির্মাতাদের নিয়ে ইতোমধ্যে শুরু হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা, যেখানে নির্বাচন করা হয়েছে সেরা ১০টি চলচ্চিত্র।

এগুলো হচ্ছে- ৪০৪ এরর, আগুয়ান, বিফোর দ্য ল, বায়োস্কোপ, ইন্টারভ্যাল, লটারি, মিনিয়াং, নাথিং হ্যাপেন্ড দ্যাট নাইট এবং দ্য এন্ডলেস সার্কেল। আয়োজক তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট। আর এ প্রতিযোগিতার সহযোগিতায় রয়েছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও ইমেশন ক্রিয়েটর।  যদিও চলচ্চিত্রগুলো একটি মিলনায়তনে প্রদর্শনের কথা ছিল কিন্তু করোনার কারণে এটি হচ্ছে নেট দুনিয়ায়।

আয়োজক সূত্রে জানা গেছে, রোববার (৬ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় ১০টি চলচ্চিত্রের প্রদর্শনী হবে আয়োজনের নামে খোলা ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেইজের মাধ্যমে। এদিন সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে হবে তারেক মাসুদের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা। এরপর হবে প্রতিযোগিতার ১ম ও ২য় রানার্সআপসহ সেরা চলচ্চিত্রের নাম ঘোষণা। জানালেন ইমেশন ক্রিয়েটরের প্রধান ও আয়োজনের অন্যতম বিচারক নির্মাতা প্রসূন রহমান।

চতুর্থবারের মতো আয়োজিত হচ্ছে এ প্রতিযোগিতা। এতে বিচারক হিসেবে আছেন তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ, মোরশেদুল ইসলাম, খুশী কবির, প্রসূন রহমান ও বেলায়াত হোসেন মামুন।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে দুর্ঘটনায় নিহত হন তারেক মাসুদ। নিহত হন তার সহযাত্রী ও এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীর।

১৯৫৬ সালের সালের ৬ ডিসেম্বর ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন নন্দিত নির্মাতা তারেক মাসুদ। ১৯৯৬ সালে তিনি নির্মাণ করেন ‘মুক্তির গান’। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় একটি ভ্রাম্যমাণ গানের দলকে নিয়ে তৈরি করা প্রামাণ্য চিত্রগুলো সংগ্রহ করে তৈরি হয় এই সিনেমা। এরপর একে একে নির্মাণ করেন মুক্তির কথা (১৯৯৯), নারীর কথা (২০০০), মাটির ময়না (২০০২), অন্তর্যাত্রা (২০০৬), নরসুন্দর (২০০৯) ও রানওয়ে (২০১০)।

সংশ্লিষ্ট খবর

Back to top button