বিনোদনবলিউডহলিউড

অনলাইনের বাজারে প্রবেশ করলো সিনেমা

অনলাইনের বাজারে প্রবেশ করেছে সারা দুনিয়ার সিনেমা। বলিউডেরও অনেক সিনেমা মুক্তি পেয়েছে অনলাইনের নানা প্লাটফর্মে। আলোচনা হচ্ছে এসব ছবির আয় কত হলো তা নিয়ে। বিশাল বাজেটের সিনেমাগুলো ডিজিটালি রিলিজে কতোটা আশা জাগাতে পারছে আসলে? তার খোঁজ নিতে গিয়ে অবশ্য সাফল্যই দেখা গেল।

ডিজিটাল উপায়ে ছবি মুক্তি নিয়ে আলোচনা-সমালোচনা থাকলেও অনেক প্রযোজকই লাভজনক হিসেবে দেখছে ব্যাপারটিকে। অনলাইন প্লাটফর্মে বেশকিছু সিনেমা মুক্তি পেয়েছে। সবগুলো সিনেমাই ব্যবসায়িকভাবে সাফল্য পেয়েছে।

বলিউডের সিনেমার মধ্যে সবথেকে বেশি টাকায় বিক্রি হওয়া সিনেমাগুলো হলো ‘লক্ষ্মী বোম’। অক্ষয় কুমার এবং কিয়ারা আদভানি অভিনীত এই সিনেমাটি বিক্রি হয়েছিল ১২৫ কোটি রুপিতে। ৬০ কোটি বাজেটের এ সিনেমার আয় ৬৫ কোটি রুপি।

তালিকাতে এরপরই রয়েছে ভারতের জনপ্রিয় অভিনেতা অজয় দেবগন, সঞ্জয় দত্ত, নোরা ফাতেহির ‘ভূজ’ সিনেমাটি। প্রায় ৮০ কোটি বাজেটের এ ছবি ১১০ কোটি রুপিতে বিক্রি হয়েছে। তবে এর পরে আর অনলাইন প্লাটফর্মে ১০০ কোটির ক্লাবে পৌঁছাতে পারেনি বলিউডের আর কোনো সিনেমা।

অমিতাভ বচ্চন এবং আয়ুষ্মান খুরানার কমেডি সিনেমা ‘গুলাবো সিতাবো’ বিক্রি হয়েছিল ৬৫ কোটি রুপিতে। আর আয় প্রায় ২০ কোটি রুপি। সেইসাথে বিদ্যা বালানের ‘শকুন্তলা’ ৪০ কোটিতে বিক্রি হয়েছে। যার নির্মাণ ব্যায় উইকিপিডিয়ায় দেখা যাচ্ছে ২৫-৩০ কোটি।

সসম্প্রতি আলোচিত সিনেমা ‘গুঞ্জন স্যাক্সেনা’ বিক্রি হয়েছে ৫০ কোটি রুপিতে। ৩০ কোটি রুপি বাজেটের এই সিনেমা আয় করেছে ২০ কোটি রুপি।

করোনাকালীন পরিস্থিতি এভাবে চলতে থাকলে ভবিষ্যতে অনেক সিনেমাই ডিজিটাল প্লাটফর্মে মুক্তি দিতে হবে। আর সেটাকেই আপাতত নিরাপদ ভাবছেন প্রযোজকরা। তাতে সিনেমা হলের মতো বিশাল লাভের আশা না থাকলেও বিনিয়োগের টাকাটা উঠে আসছে বলে অনেকেই ভরসা পাচ্ছেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button