আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠান ঘিরে যুক্তরাষ্ট্রজুড়ে সতর্কতা

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের ২০ জানুয়ারি শপথগ্রহণ অনুষ্ঠান ঘিরে সহিংস বিক্ষোভের শঙ্কায়, ওয়াশিংটন ডিসির পাশাপাশি ৫০টি অঙ্গরাজ্যে সতর্কতা জারি করেছে প্রশাসন। বিভিন্ন স্থানে ন্যাশনাল গার্ডের সদস্যদের মোতায়েন করা হয়েছে।

এছাড়া, রাজধানী ওয়াশিংটন ডিসির একটি চেক পয়েন্টে অস্ত্রসহ একজন মার্কিনকে আটক করেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। আল-জাজিরা এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবারের মতোই ক্যালিফোর্নিয়া, মিশিগান, পেনসিলভেনিয়া, কেন্টাকি এবং ফ্লোরিডাসহ বেশ কয়েকটি রাজ্যে নিরাপত্তা জোরদার করতে সক্রিয় জাতীয় গার্ড বাহিনী।

আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাটালিয়নরা শহরের কেন্দ্রজুড়ে অবস্থান করছে। ওয়াশিংটন ডিসি জনশূন্য। এছাড়াও রাজধানীর নিকটবর্তী রাস্তাগুলো বন্ধ রয়েছে। এদিকে, হোয়াইট হাউজ ছাড়ার জন্য শেষ প্রস্তুতি নিচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইতোমধ্যে হাউজ থেকে ট্রাম্পের যাবতীয় আসবাবপত্র গোছানোর কাজ শুরু হয়েছে।

বিদায়বেলায় বক্তৃতা দেওয়া, উত্তরসূরিকে বরণ করা এবং তাঁর জন্য শুভেচ্ছাবার্তা রেখে যাওয়া এমন সব রেওয়াজ পায়ে ঠেলে হোয়াইট হাউস ছাড়ার পরিকল্পনা করেছেন ডোনাল্ড ট্রাম্প। আর সেটা তিনি করবেন জো বাইডেনের অভিষেকের আগেই।

সংশ্লিষ্ট খবর

Back to top button